শুক্রবার, ১৭ মে, ২০২৪, ঢাকা

চুল পড়া বন্ধে ৪ হেয়ার প্যাকের জাদু 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৯ জুলাই ২০২২, ০৯:৫৮ এএম

শেয়ার করুন:

চুল পড়া বন্ধে ৪ হেয়ার প্যাকের জাদু 

একসময় মাথাভর্তি চুল থাকলেও এখন যেন তা কেবল কল্পনা। চুল পড়া সমস্যায় ভুগছেন এমন মানুষের সংখ্যা অসংখ্য। এই সমস্যা অতিরিক্ত আকার নিলে মাথায় টাক পড়ে। তাই তা নিয়ে দুশ্চিন্তা হওয়াই স্বাভাবিক। 

চুল পড়া কমাতে অনেক টাকা খরচ করছেন, কিন্তু ফল মিলছে না? এমনটা হলে কিছু ঘরোয়া উপাদান কাজে লাগান। এমন কিছু উপাদান রয়েছে যেগুলো দিয়ে খুব সহজেই হেয়ার প্যাক বানিয়ে নিতে পারেন। জেনে নিন এমন চারটি প্যাক সম্পর্কে। 


বিজ্ঞাপন


দিনে কয়টি চুল পড়া স্বাভাবিক?

চুল যে একদমই পড়বে না তা কিন্তু নয়। এটি একটি স্বাভাবিক বিষয়। চুল পড়ে, সেই স্থানে নতুন চুল গজায়। দৈনিক ৫০ থেকে ১০০টি চুল পড়া স্বাভাবিক। তবে সংখ্যা যদি এর থেকে বেশি হয় এবং প্রায় প্রতিদিনই পড়তে থাকে তবে সতর্ক হতে হবে। 

aloveraঅ্যালোভেরা হেয়ার প্যাক

চুলের জন্য সবসময় উপকারি অ্যালোভেরা। এটি মাথার ত্বক ভালো রাখে। রোদ, দূষণ ইত্যাদি কারণে যদি চুল শুষ্ক হয়ে যায় তাহলে এই উপাদানটি ব্যবহার করুন। ৪-৫ চামচ অ্যালোভেরা জেল নিন। এর সঙ্গে মেশান দু’চামচ অলিভ অয়েল। এক চামচ মধু ও ক্যাস্টর অয়েলও মিশিয়ে নিন। সবগুলো উপাদান এক করে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। মাথার ত্বকে ভালোভাবে ম্যাসেজ করুন। ৩০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে শ্যাম্পু করে নিন। এতে চুলের জেল্লা অনেক বেড়ে যায়। আর চুল পড়াও কমে যায়।


বিজ্ঞাপন


bananaনারিকেল দুধ এবং কলার হেয়ার প্যাক

চুলের জন্য নারিকেল তেল উপকারি। এ কথা সবাই জানেন। নারিকেল দুধও চুলের জন্য খুবই ভালো। এক মাসের মধ্যে চুল পড়ার সমস্যার সমাধান চাইলে এই হেয়ার প্যাকে ভরসা রাখুন। একটি কলা চটকে নিন। এর সঙ্গে মেশান আধা কাপ নারকেল দুধ। মিক্সারে ঘন পেস্ট তৈরি করুন। এই মিশ্রণ স্ক্যাল্পে ভালো করে লাগিয়ে নিন। চুলের গোড়ায় ও ডগায়ও ভালো করে মেখে নিন। এক থেকে দেড় ঘণ্টা রেখে ঠান্ডা পানি দিয়ে শ্যাম্পু করে নিন।

কলায় রয়েছে ফসফরাস। নারিকেল দুধে রয়েছে প্রোটিন। দুটি উপাদান চুলকে ভেতর থেকে পুষ্টি জোগাবে। এতে চুল হবে মজবুত। কমবে চুল পড়ার হার। 

eggডিম আর মধুর হেয়ার প্যাক

চুলের যত্নে ডিম আর মধুর ব্যবহার পুরনো। ডিমের প্রোটিন অনেক প্রফেশনাল হেয়ার কেয়ার প্রোডাক্টে ব্যবহার করা হয়। চুল পড়া কমাতে ও চুলের জেল্লা ফেরাতে ডিম আর মধুর হেয়ার প্যাকের জুড়ি নেই। একটি পাত্রে ২টি ডিম ফেটিয়ে নিন ভালো করে। ১ চামচ মধু মেশান। চুলে, স্ক্যাল্পে ভালো করে মাখিয়ে এক ঘণ্টা রেখে দিতে হবে। এরপর ধুয়ে ফেলুন এবং শ্যাম্পু করে নিন। একমাসেই চুল পড়া একদমই কমে যাবে।

china roseজবা ফুলের হেয়ার প্যাক

চুলের যত্নে ব্যবহৃত একটি প্রাকৃতিক উপাদান জবা। এই ফুলের হেয়ার প্যাক খুব উপকারে আসে। জবা ফুলে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। এই উপাদান চুল পড়া কমিয়ে চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এটি প্রাকৃতিক কন্ডিশনার হিসেবেও কাজ করে। জবা ফুলের পাপড়ি পেস্ট করে নিন। এতে নারিকেল তেল মেশান। এই মিশ্রণ চুলে ভালো করে লাগিয়ে নিন। স্ক্যাল্পেও ভালো করে লাগাবেন। সপ্তাহে এক থেকে দু’দিন এই প্যাক ব্যবহার করুন। চুল পড়া বন্ধ হবে।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর