মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ঢাকা

যেসব খাবার খেলে অ্যালার্জির সংক্রমণ হয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৬ জুলাই ২০২২, ০৪:৪৮ পিএম

শেয়ার করুন:

যেসব খাবার খেলে অ্যালার্জির সংক্রমণ হয়

অ্যালার্জির সমস্যায় ভোগেন এমন মানুষের সংখ্যা অগণিত। প্রচুর মানুষ এই রোগে আক্রান্ত। তবে রোগটি নিয়ে কেউ তেমন চিন্তিত নয়। ফলে দিন দিন বাড়ছে এই সমস্যা। 

বিশেষজ্ঞদের মতে, কিছু মানুষের অ্যালার্জির মূলে রয়েছে খাবার। নির্দিষ্ট খাবার খাওয়ার ফলে শ্বাসকষ্ট, পেটে যন্ত্রণা, বমিভাব, পায়খানাজনিত সমস্যা, চুলকানি ইত্যাদি দেখা দেয়। সঠিক সময়ে ব্যবস্থা না নিয়ে এগুলো প্রাণঘাতী হয়ে উঠতে পারে। চলুন অ্যালার্জি সম্পর্কে বিস্তারিত জেনে নিই। 


বিজ্ঞাপন


allegyখাবার থেকে অ্যালার্জি

প্রায় ১০ থেকে ২০ শতাংশ অ্যালার্জি রোগীর খাবার থেকে অ্যালার্জি হয়ে থাকে। খাবারে অ্যালার্জি থেকে অনেকে সমস্যাই হতে পারে। এমনকি হতে পারে মৃত্যুও। সাধারণত, প্রোটিন জাতীয় খাবার থেকে অ্যালার্জির সমস্যা বেশি হয়। এই তালিকায় রয়েছে, দুধ, ডিম, বাদাম, মাছ, গম দিয়ে তৈরি খাবার, মাংস ইত্যাদি। যে রোগীর যেই খাবারে অ্যালার্জি হয়, তাকে সেই খাবার থেকে দূরে থাকতে পরামর্শ দেওয়া হয়। নয়তো বড় ধরনের স্বাস্থ্য সমস্যার আশঙ্কা থাকে। 

কীভাবে অ্যালার্জি সমস্যা ধরা হয়?

প্রাথমিকভাবে রোগী কথা শুনে অ্যালার্জি রোগী শনাক্ত করা হয়। এরপর চিকিৎসক প্রয়োজন অনুযায়ী কিছু টেস্ট দিয়ে থাকেন। যদিও এসব টেস্ট খুব বেশি কার্যকরী নয়। 


বিজ্ঞাপন


allergyচিকিৎসা কী?

অ্যালার্জির চিকিৎসায় অ্যান্টি অ্যালার্জিক ওষুধ ও ইনজেকশন ব্যবহার করা হয়। এর মাধ্যমে রোগ কমে যায়। তবে কোনো অ্যালার্জি রোগীর যদি শ্বাসকষ্ট হয় তবে দ্রুত হাসপাতালে নিয়ে যান।

কোন খাবার এড়িয়ে যাবেন? 

খাবারের কারণে যদি অ্যালার্জি হয় তবে সেই খাবার এড়িয়ে চলাই ভালো। কেননা, সেসব খাবার খেলে সমস্যা আরও বাড়ে। 

মনে রাখবেন, যেকোনো বয়সেই অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। তাই এই ব্যাপারে সতর্ক থাকুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর