মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

রক্তের গন্ধ কেন অপছন্দ করে মানুষ?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০ জুলাই ২০২২, ০৩:০৭ পিএম

শেয়ার করুন:

রক্তের গন্ধ কেন অপছন্দ করে মানুষ?

কোরবানির পশু জবাইয়ের পর রক্তের গন্ধে বিরক্ত হয় সবাই। দ্রুত পোশাক বা মেঝে থেকে রক্ত পরিষ্কার করা চাই। রক্তের গন্ধ কোনো মানুষই পছন্দ করেন না। কিন্তু কেন? এর পেছনে কি বিজ্ঞানের কোনো ব্যাখ্যা রয়েছে? 

তাজা রক্তের তামাটে গন্ধ শিকারী প্রাণীদের বেশ পছন্দের। শিকারের প্রতি এতে আকৃষ্ট হয় তারা। তবে মানুষ রক্তের গন্ধ পছন্দ করে না। এর জন্য দায়ী একটি মলিকিউল বা অণুজীব। স্তন্যপায়ীদের দেহে এমন একটি অণুজীব রয়েছে যা বিশেষ কিছু ধরনের প্রাণীদের লালায়িত করে এবং মানুষসহ অন্যান্য প্রাণীদের দূরে সরিয়ে দেয়।


বিজ্ঞাপন


bloodবিজ্ঞানীরা স্তন্যপায়ী প্রাণীদের রক্তে এমন একটি উপাদানের সন্ধান পেয়েছেন যেটির প্রতি রক্তচোষাদের আকুতি ততটাই যতটা খোদ রক্তের প্রতি তাদের আকুতি। এই উপাদানটিই আবার কিছু প্রাণিকে রক্তের গন্ধ পেলেই দূরে সরে যেতে শক্তিশালীভাবে উৎসাহিত করে।

বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষায় দেখা গেছে, ওই অণুজীবটির উপস্থিতির কারণেই মানুষ রক্তের প্রতি বিতৃষ্ণা প্রকাশ করছে।

bloodজানলে অবাক হবেন, মানুষ ১ ট্রিলিয়ন বা ১ লাখ কোটি ধরনের গন্ধ শুঁকতে পারে। তবে এমন আরও কিছু প্রাণী রয়েছে যারা মানুষের চেয়েও বেশি গন্ধ শনাক্ত করতে পারে। এই যেমন হাতি। এই প্রাণীটির দেহে মানুষদের চেয়ে পাঁচগুন বেশি জিন আছে যার মাধ্যমে তারা ভিন্ন ভিন্ন ধরনের গন্ধ শনাক্ত করে।

কুকুরের নাক আরও বেশি সংবেদনশীল। এই প্রাণীটি বিশেষ কিছু ক্যানসারের সঙ্গে সংশ্লিষ্ট গন্ধও শনাক্ত করতে পারে। সামুদ্রিক পাখিরা ‘ওডর ম্যাপ’ বা ‘গন্ধ মানচিত্র’ অনুসরণ করে আকাশের সুউচ্চে উড়ে, যা ২০১৫ সালে বিজ্ঞানীরা আবিষ্কার করেন।


বিজ্ঞাপন


bloodরক্তের ট্রান্স-৪,৫-ইপক্সি-(ই)-২-ডিসেনাল বা ই২ডি নামক আরেকটি উপাদান আছে যেটি ঘ্রাণশক্তি নির্বিশেষে কিছু প্রাণিকে দূরে ঠেলে দেয় আবার কিছু প্রাণিকে আকৃষ্ট করে। গবেষণা অনুযায়ী, যেসব প্রাণীর রক্তের উপাদান ই২ডি এর প্রতি আকৃষ্ট হয় তারা সাধারণভাবে রক্তের প্রতিও আকৃষ্ট হয়।

তবে মানুষ ই২ডি এর প্রতি বিতৃষ্ণাই প্রকাশ করে। সুইডেনের ক্যারোলিন্সকা ইনস্টিটিউটের ক্লিনিক্যাল নিউরোসায়েন্স বিভাগের পোস্ট ডক্টোরাল গবেষক আরটিন আরশিমের মতে, ই২ডি এর গন্ধ পাওয়ার সঙ্গে সঙ্গেই আমাদের দেহের পুরো সাধারণ প্রতিরক্ষা সিস্টেম সক্রিয় হয়ে উঠতে দেখা গেছে।

সব মিলিয়ে বলা যায়, মানুষ শিকারই প্রজাতির হলেও হয়তো নিরীহ কোনো প্রজাতি থেকে বিবর্তিত হয়েছে। এই কারণেই রক্তের গন্ধের প্রতি মানুষের এই বিতৃষ্ণা।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর