দা-বটি-ছুরি ধারের এখনই সময়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৬ জুলাই ২০২২, ০১:৩৬ পিএম
দা-বটি-ছুরি ধারের এখনই সময়

দরজায় কড়া নাড়ছে পবিত্র ঈদুল আজহা। ইতোমধ্যে ঈদকে ঘিরে সব প্রস্তুত গ্রহণ করছেন ধর্মপ্রাণ মুসলিমরা। ঈদুল আজহা মানেই পশু কোরবানি দেওয়া। এরপর মাংস প্রস্তুত করা, ভাগ বাটোয়ারা সারা। এই সবগুলো কাজের জন্য প্রয়োজন হয় ধারালো দা, বটি, ছুরি। তাই ঈদের আগে এসব সরঞ্জাম ধার করে নেওয়া জরুরি। 

ঘরোয়া কিছু উপায়ে বটি বা ছুরি ধার করা সম্ভব। শুরুতেই চলুন এমন কিছু উপায় সম্পর্কে জেনে নিই। 

daপাথরের সাহায্যে 

ঘরে শক্ত পাথর থাকলে তা দিয়ে ছুরি ও বটি ধার করতে পারেন। ছুরি বা বটিতে পাথরটি ক্রমাগত ঘষতে থাকুন। একসময় ঘষতে ঘষতে যখন দেখবেন পাথর গরম হয়ে আগুনের স্ফুলিঙ্গ বের হচ্ছে, তখন বুঝবেন ছুরি বা বটি ধার হয়ে গেছে। পাথর না থাকলে মশলা বাটার পাটার পেছনের অংশেও ঘষতে পারেন। 

daস্টিলের টুকরা দিয়ে 

ঘরে থাকা স্টিলের টুকরা দিয়েও ছুরি ও বটি ধার করতে পারেন। স্টিলের টুকরাটি কিছুক্ষণ চুলায় রেখে গরম করে নিন। গরম টুকরায় ছুরি বা বটি ঘষতে থাকুন। কিছুক্ষণ ঘষলেই ধার হয়ে যাবে। তবে এই কাজটি খুব সাবধানে করতে হবে। নয়তো বিপদ ঘটতে পারে। 

daরডের সাহায্যে 

লোহার রডে ঘষেও বটি কিংবা ছুরি ধার করা সম্ভব। রড না থাকলে বারবিকিউ করার লোহার রডেও কাজ চলবে। একটি লোহার রডে ছুরি কিংবা বটি উপর থেকে নিচের দিকে দুই পাশ ঘষতে থাকুন। কিছুক্ষণের মধ্যেই বেশ ধারালো হয়ে উঠবে। 

daকামারের কাছে নিয়ে যান 

ঘরোয়া উপায়ে সঠিক ধার না পেলে ছুরি আর বটি ধার করাতে কামারের সাহায্য নিন। বাড়ির পাশে কামারের দোকান থাকলে সেখানে চলে যায়। তারা অভিজ্ঞ হওয়ায় তাপের সাহায্যে সহজেই ছুরি ও বটির ধার তুলতে পারে। 

daদা… বটি… ধার

ভ্রাম্যমাণ হকারদের অনেকে বাড়ি গিয়ে দা, বটি, ছুরি ধার করান। বছরজুড়ে কাজটি করলেও কোরবানির আগে তাদের চাহিদা কিছুটা বাড়ে। এদের মাধ্যমে দা, ছুরি ধার করিয়ে নিতে পারেন। 

কোরবানির আগের রাতে বটি, ছুরির মতো প্রয়োজনীয় জিনিসগুলো নিয়ে দৌড়াদৌড়ি না করে এখনই ধার করিয়ে রাখুন। এতে কাজ আগাবে। 

এনএম