শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঈদের ছুটিতে গাছে পানি দেওয়ার টেকনিক

নিশীতা মিতু
প্রকাশিত: ০৬ জুলাই ২০২২, ১০:১৩ এএম

শেয়ার করুন:

ঈদের ছুটিতে গাছে পানি দেওয়ার টেকনিক

কর্মব্যস্ত জীবনে একটু ছুটি মেলে ঈদের সময়। প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগ করে নিতে নাড়ীর টানে তাই বাড়ি যান অনেকেই। শহরের বন্দি জীবনকে ছুটি দিয়ে চলে যান গ্রামে। ঈদের আনন্দ উপভোগ করতে চাইলেও গাছপ্রেমিদের মনে উৎকণ্ঠা থেকেই যায়। ইট পাথরের বুনটের ভিড়ে নিজের হাতে সাজানো সবুজের রাজ্যের কী হবে? ঈদের ছুটিতে কে দেখভাল করবে গাছের?  

গাছ ভালোবাসেন এমন ব্যক্তিরা বাড়ির ছাদ, বারান্দা কিংবা অন্দরে বিভিন্ন গাছ লাগান। নিয়মিত এসব গাছের যত্ন আর পরিচর্যার কথা ভেবে অনেকে ঘর ছেড়ে দূরে কোথাও যেতে চান না। তাই বলে ঈদ তো এড়িয়ে যাওয়া যায় না। সহজ কিছু পদ্ধতি কাজে লাগিয়ে ছাদ বা বারান্দার গাছগুলোকে অন্তত সাত থেকে দশদিন ভালো রাখা সম্ভব। এমন কিছু পদ্ধতি সম্পর্কে জানুন। 


বিজ্ঞাপন


treeগাছ রাখুন আলো-বাতাসযুক্ত খোলা স্থানে 

এখন বর্ষাকাল। গাছের জন্য প্রাকৃতিক পানি হলো বৃষ্টি। ছুটির সময় সাধারণত ঘরের দরজা জানালা বন্ধ থাকে। ফলে ঘরের ভেতর পর্যাপ্ত আলো বাতাস প্রবেশ করতে পারে না। এতে ঘরের ভেতরে থাকা গাছগুলো নেতিয়ে যায় এবং দুর্বল হয়ে পড়ে। এমনকি মারাও যেতে পারে। গাছগুলোকে বারান্দায় রাখুন। সম্ভব হলে বাড়ির ছাদেও রাখতে পারেন। সংবেদনশীল গাছ হলে এমন জায়গায় রাখুন যেখানে রোদের তাপ বা বৃষ্টি অতিরিক্ত না যায়। 

treeগাছের গোড়ার কোকোডাস্ট 

ছুটিতে লম্বা সময় গাছে পানি দেওয়া হবে না। তাই, এমন ব্যবস্থা করা জরুরি যেন গাছের গোড়ায় দীর্ঘসময় পানি থাকে। টবে কোকোডাস্ট ছড়িয়ে রাখতে পারেন। কাঠের গুড়া বা নারিকেলের ছোবরার গুড়া দিয়ে রাখুন। এই উপাদানগুলো দীর্ঘসময় মাটিতে পানি ধরে রাখতে পারে। 


বিজ্ঞাপন


কোকোডাস্টের ওপর পরিমিত পানি দিয়ে দিন। এতে পানির অভাবে গাছ মরে যাবে না। ছাদ বাগানের গাছের ক্ষেত্রেও এই পদ্ধতি অনুসরণ করলে পানির ঘাটতি পূরণ করা যায়। এই পদ্ধতি ব্যবহার করলে বেশি বৃষ্টিতে গাছের গোড়ায় অতিরিক্ত পানি জমে গাছের বড় ক্ষতি হয় না।

treeঅতিরিক্ত সার বা ভিটামিন একদম নয় 

অনেকে দীর্ঘ সময়ের জন্য ছুটিতে যাবার আগে গাছে বেশি পরিমাণ সার ও ভিটামিন দিয়ে যান। এই ভুল কোনোভাবেই করা যাবে না। মনে রাখবেন, সার বা ভিটামিনের অভাবে গাছ কখনোই মারা যায় না। বরং প্রয়োজনের অতিরিক্ত সারের কারণে গাছ মরে যাওয়ার সম্ভাবনা থাকে। 

treeসলতের ব্যবস্থা করুন

ছুটিতে গাছে পানি দেওয়ার জন্য সলতের সাহায্য নিন। এর জন্য লাগবে বালতি ও পাটের দড়ি। টবের পাশে বালতিতে পানি রাখুন। পাটের দড়ি ভিজিয়ে এর এক প্রান্ত পানিতে ডুবিয়ে রাখুন। অন্য প্রান্তটি টবের মাটির তিন ইঞ্চি ভেতরে পুঁতে দিন। মাটি শুকিয়ে এলে দড়ির সাহায্যে বালতি থেকে পানি টবে চলে আসবে। তবে ঠিকমতো কাজ হচ্ছে কিনা তা পরীক্ষা করে নিন। নয়তো আরো বড় বালতি ব্যবহার করুন।

treeবোতলের মাধ্যমে পানি 

অনেকগুলো গাছে পানির ব্যবস্থা করতে বড় বোতল ব্যবহার করুন। প্লাস্টিকের বড় পানির বোতল নিয়ে মুখে কয়েকটি ফুটো করুন। এবার বোতলটি উল্টো করে মাটির ১-২ ইঞ্চি গভীরে পুঁতে দিন। তার আগে অবশ্যই মাটি ভিজিয়ে নিতে হবে। এই প্রক্রিয়ায় মাটি শুকালেই বোতল থেকে অল্প অল্প করে পানি মাটিতে প্রবেশ করবে। 

ছুটিতে যেন আপনার শখের গাছের কোনো ক্ষতি না হয় তা নিশ্চিত করুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর