বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

কোরবানি দিতে সুস্থ-সবল পশু চিনবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫ জুলাই ২০২২, ০৪:৩৯ পিএম

শেয়ার করুন:

কোরবানি দিতে সুস্থ-সবল পশু চিনবেন যেভাবে

ঈদুল আজহা কড়া নাড়ছে দরজায়। কোরবানির পশু কিনতে শুরু করেছেন অনেকে। কোরবানির পশু হওয়া চাই সুস্থ-সবল। পশু কিনতে যাওয়ার আগে গুরুত্বপূর্ণ কিছু টিপস জেনে রাখুন। 

কোরবানির পশু হিসেবে মানুষের সবচেয়ে বেশি পছন্দ গরু। কোরবানির জন্য গরুর বয়স কমপক্ষে ২ বছর হওয়া উচিত। গরুর দাঁত দেখে বয়স বিচার করা যায়। উটের ক্ষেত্রে বয়স কমপক্ষে পাঁচ, ভেড়া ও ছাগলের ক্ষেত্রে কমপক্ষে এক বছর যেন হয় সেদিকে খেয়াল রাখতে হবে। 


বিজ্ঞাপন


পশু সুস্থ কিনা তা পরীক্ষা করতে পশুর মুখের সামনে খাবার তুলে ধরুন। খাবার খেলে বোঝা যাবে পশুটি সুস্থ। 

cow

নাক দেখেও পশুর সুস্থতা বোঝা যায়। পশুটি যদি সুস্থ হয় তবে তার নাকের ওপরে একটা ভেজা ভাব থাকবে। এছাড়াও সুস্থ পশুর পিঠের উপরের কুঁজ মোটা ও টানটান থাকে।

গরু যত মোটা তত ভালো- এমন ধারণা ভুল। অনেক সময় ওষুধ খাইয়ে গরু মোটা করা হয়। এছাড়া, মোটা গরুতে চর্বির পরিমাণ বেশি থাকে যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। 


বিজ্ঞাপন


দিনের আলোতে কোরবানির পশু কেনা ভালো। এতে পশুর শরীরে কোন ক্ষত থাকলে তা চোখে পড়বে। দ্রুত না কিনে সময় নিয়ে দাগ ও ক্ষতহীন পশু কেনার চেষ্টা করুন। শিং ভাঙা, লেজ, দাঁত, খুরে কোনো আঘাত রয়েছে কিনা তা দেখুন। 

goatগরু কেনার ক্ষেত্রে দেশি গরু কেনা ভালো। সীমান্ত পার হয় দেশের বাইরে থেকে যে গরুগুলো আসে সেগুলো ভ্রমণের কারণে বেশ ক্লান্ত থাকে। অনেক সময় ছোটোখাটো আঘাতপ্রাপ্ত হয়ে থাকে। এই গরুগুলো সবসময় ঝিমাতে থাকে। ফলে সুস্থ নাকি অসুস্থ তা সহজে বোঝা যায় না। 

বড় সাইজের গরুগুলোকে সাধারণত ইনজেকশন বা হরমোন ট্যাবলেট খাওয়ানো হয় বেশি। তাই কোরবানি জন্য বড় গরুর চেয়ে মাঝারি সাইজের গরু কেনা বেশি নিরাপদ।

এনএম/এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর