বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

প্রাক্তন যদি সহকর্মী হয়, তখন কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫ জুলাই ২০২২, ০৯:৫০ এএম

শেয়ার করুন:

প্রাক্তন যদি সহকর্মী হয়, তখন কী করবেন?

কথায় বলে পৃথিবী নাকি গোল। পুরনো সম্পর্কের কারো সঙ্গে দেখা হয়ে গেলে এ কথা প্রায়ই বলতে শোনা যায়। প্রেম দোষের কিছু নয়। দুজন মানুষের পছন্দ মিলে গেলে তারা যখন একটি মধুর সম্পর্কে জড়ান তখন তাকে আমরা প্রেম বলি। সময়ের স্রোতে এই ভালোলাগা কমতে পারে। পছন্দ ছাপিয়ে জায়গা করে নিতে পারে অপছন্দ। আর ফলাফল সম্পর্কে বিচ্ছেদ। 

সম্পর্ক গড়া যেমন স্বাভাবিক, তেমনি এটি ভাঙতেও পারে। প্রাক্তনের প্রতি শ্রদ্ধাবোধ বা ঘৃণাবোধ মনে জমা রেখে যে যার জীবন কাটান বিচ্ছেদের পর। সমস্যা হয় প্রাক্তন যখন বর্তমানে চলে আসে। এই ধরুন, কর্মক্ষেত্রে নতুন যুক্ত হওয়া মানুষটিই আপনার প্রাক্তন। অফিসের সিদ্ধান্তে কিছু বলার সুযোগ নেই। তাহলে কী করবেন? চাকরি ছেড়ে দেবেন? ক্যারিয়ারে এমন সিদ্ধান্তও হুট করে নেওয়া সম্ভব নয়। 


বিজ্ঞাপন


exপ্রাক্তন যদি অফিস সহকর্মী হন তবে অস্বস্তি এড়াতে কিছু বিষয়ে নজর দিন। এতে কাজও ঠিকমতো করা হবে। সম্পর্কের জায়গায় তা আলাদাও রাখা যাবে। 

আগের কথা তুলবেন না

কর্মক্ষেত্রে যে কেউ এসে যুক্ত হতে পারেন। এমন অবস্থায় পরিস্থিতি আপনার নিয়ন্ত্রণে নেই। তাই প্রাক্তন যদি সহকর্মী হয়েই যায় তবে নিজে সতর্ক হয়ে যান। আগে কথা ভুলেও মাথায় আনবেন না। এতে মানসিক যন্ত্রণা বাড়বে। সম্পর্কের বিষয়টিকে বরং সম্পূর্ণ এড়িয়ে নিজের মতো কাজ করার চেষ্টা করুন। 

exবর্তমান জীবন নিয়েও কথা নয়


বিজ্ঞাপন


প্রাক্তন মানে অতীত। আপনার বর্তমান জীবনে যেমন তার অস্তিত্ব নেই, তেমনি বর্তমান জীবন সম্পর্কে জানারও অধিকার তার নেই। বেশিরভাগ মানুষই এই ভুলটি করেন। দীর্ঘদিন পর প্রাক্তনের সঙ্গে দেখা বা কথা হলে নিজের জীবনের হালচাল, যাবতীয় তথ্য বলতে থাকেন। এমনটা করবেন না। ব্যক্তিগত জীবনকে আড়াল রাখুন। তার সঙ্গে আপনার কাজের সম্পর্ক, বন্ধুত্বের নয়- এই বিষয়টি মাথায় রাখুন।

exস্বাভাবিক ব্যবহার করুন 

প্রাক্তনকে ঘিরে মনে রাগ, ক্ষোভ, লজ্জা ইত্যাদি অনেক অনুভূতিই জমা থাকতে পারে। তবে তিনি যখন সহকর্মী তখন এগুলো মাথায় রাখলে চলবে না। তার সঙ্গে স্বাভাবিক ব্যবহার করুন। অন্য সহকর্মীর সঙ্গে যেভাবে কথা বলে থাকেন, সেভাবেই তার সঙ্গে কথা বলুন। এতে কাজের পরিবেশ বজায় থাকবে। 

exকিছুটা এড়িয়ে চলুন

সহকর্মী যখন প্রাক্তন, তখন তাকে কিছুটা এড়িয়ে চলাই উত্তম। কারণ এই মানুষটির সঙ্গে হয়তো আপনার অনেক তিক্ত অভিজ্ঞতা রয়েছে। বেশি মেশামেশি বা কথা বলতে গেলে হয়তো আবার পুরনো কথাগুলো উঠে আসবে। এতে আপনার দুঃখ আরও বাড়বে। তাই কাজের কথা ছাড়া তার সঙ্গে কম সখ্যতা রাখাই শ্রেয়।

exবিকল্প খুঁজে রাখুন

একই কর্মক্ষেত্রে প্রাক্তনের সঙ্গে কাজ করার অনেক নেতিবাচক প্রভাব রয়েছে। এমনটা হলে প্রতিকূল পরিস্থিতি সামলাতে হয়। অনেকসময় চাকরিতে ঝামেলাও হয়। তাই চেষ্টা করুন নতুন চাকরি খোঁজার। 

অতীতে জীবন থেকে হারিয়ে যাওয়া মানুষটি নতুন করে জীবনে এলে তাকে স্বাভাবিকভাবে গ্রহণ। অতিরিক্ত এড়িয়ে চলা বা অতিরিক্ত গুরুত্ব দেওয়া- কোনোটিই করবেন না। অন্যদের মতো তাকেও সাধারণ সহকর্মী ভাবুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর