২১ দিনে ৫ কেজি ওজন কমানোর ম্যাজিক

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪ জুলাই ২০২২, ০৪:৪৯ পিএম
২১ দিনে ৫ কেজি ওজন কমানোর ম্যাজিক

ওজন কমাতে কে না চান! কিন্তু শরীর চর্চা করে ওজন কমানোর প্রচেষ্টা নেই অনেকেরই। আবার খাবারেও লাগাম টানছেন না। তাইলে ওজন কমবে কীভাবে? আছে উপায়। মাত্র ২১ দিনে ৫ কেজি ওজন কমনোর ম্যাজিক জানুন এই প্রতিবেদনে। 

বিশেষজ্ঞদের মতে, পেটের চর্বি কমানোর সবচেয়ে কার্যকর উপায়গুলোর মধ্যে অন্যতম হল নিয়মিত অ্যারোবিক ব্যায়াম করা। অ্যারোবিক ব্যায়ামের মধ্যে আপনি চাইলে হাঁটাও বেছে নিতেই পারেন। ১.৬ কিলোমিটার হাঁটলে প্রায় ১০০ ক্যালোরি খরচ হয়।

weight lossঅল্প হাঁটায় শরীরের অঙ্গ-প্রতঙ্গগুলো সচল থাকবে। তবে এতে খুব একটা মেদ ঝরে না। মেদ ঝরাতে গেলে কিছু নিয়ম মেনে হাঁটাতেই মিলবে উপকার।

নিয়মগুলো কী

১. নিয়মের সঙ্গে জেনে রাখা দরকার হাঁটার সময়ও। সপ্তাহে হাঁটতে হবে অন্তত ২৫০ মিনিট। গড় হিসাবে কম করে ৩৫ মিনিটের একটু বেশি। এটুকু হাঁটা শরীরের শুধু মেদ ঝরাবে তা-ই নয়, এই দীর্ঘ ক্ষণ হাঁটা হার্টের অসুখ ভাল করে। কোলেস্টেরল কমায়।

২. হাঁটাহাঁটির অভ্যাস না থাকলে প্রথম দিকে এক সেকেন্ডে একটা স্টেপ, এই অংকেই হাঁটতে হবে। তারপর হাঁটার অভ্যাস হলে সেকেন্ডে দুইটি স্টেপের হিসাবে হাঁটতে হবে। আর অবশ্যই হাঁটতে হবে একটানা রাস্তা ধরে। বার বার থমকে, ঘন ঘন দিক বদলে হাঁটার চেয়ে টানা হাঁটায় উপকার বেশি। তাই বাড়ির ছাদে বা লনে নয়, রাস্তা ধরে হাঁটলেই ফল পাবেন দ্রুত।

weight loss৩. দল বেঁধে হাঁটতে বের হবেন না। অনেকেই গল্প করতে করতে হাঁটেন। কথা না বললেও দলছুট হয়ে যাওয়ায় অনেকে হাঁটার গতি কমিয়ে ফেলেন। এই অভ্যাসগুলো কিন্তু মেদ কমানোর পথে বাধা হতে পারে। মোবাইল ফোনে কথা বলতে বলতেও হাঁটবেন না। এতে অল্পতেই হাঁপ ধরে ফলে বেশি দূর হাঁটা যায় না।

এসব কৌশল ও নিয়ম মানলে ফল পাবেন হাতে-নাতে। তিন সপ্তাহে ওজন কমাবে আশানুরূপ। 

এজেড