দেখুন তো ছবিতে লেবু খুঁজে পান কি না?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪ জুলাই ২০২২, ১০:৩২ এএম
দেখুন তো ছবিতে লেবু খুঁজে পান কি না?

চোখের সামনেই আছে, অথচ খুঁজে পাচ্ছেন না। এমনটা তো প্রায়ই হয়ে থাকে। বইয়ের ভাষায় এই বিষয়টিকে দৃষ্টিবিভ্রম বলে। এতে সামনে থাকা জিনিস আমরা দেখতে পাই না। মনোযোগের পরীক্ষা করতে সামাজিক মাধ্যমগুলোতে মাঝেমধ্যেই এমন ভ্রম সৃষ্টি করা কিছু জিনিসের ছবি শেয়ার করা হয়। এমনই একটি ধাঁধায় অংশ নিতে পারেন আপনি।

সম্প্রতি এমন একটি চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে এক চিত্রশিল্পী। ইনস্টাগ্রামে ডুডডফ নামের আইডি থেকে একটি কার্টুনের ছবি পোস্ট করেছেন তিনি। ক্যাপশনে লিখেছেন, ‘আপনারা কি পাঁচটি লেবু খুঁজে পেয়েছেন?’

lemonহলুদ রঙের ছবিটিতে দেখা যাচ্ছে অসংখ্য গোলগাল মুরগি গিজগিজ করছে। পাতি লেবুর রঙও হলুদ। এটিও দেখতে গোলাকার। তাই এক ঝলক দেখে এই ছবি থেকে লেবু খুঁজে বের করা কঠিন। দেখুন তো আপনি লেবুগুলো খুঁজে পাচ্ছেন কিনা? 

কী, এখনও খুঁজে পাননি? আসলে এমন ছবির পুরোটাই দৃষ্টি বিভ্রম। সেই ভ্রম কাটালেই লেবু খুঁজে পাবেন আপনি। নিচের ছবিতে দেখে নিন মুরগির বাচ্চার আড়ালে উঁকি দেওয়া পাঁচটি লেবু কোথায় আছে। 

lemonছবির মধ্যে থেকে কোনো জিনিস খুঁজে বের করার এই প্রক্রিয়াটিও এক ধরনের ধাঁধা। এতে দৃষ্টি শক্তির পাশাপাশি মনসংযোগের পরীক্ষা করে নেওয়া যায়। 

এনএম