বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঈদে চাই উজ্জ্বল ত্বক, ব্যবহার করুন এই জাদুকরি উপাদান

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩ জুলাই ২০২২, ০৯:২৪ এএম

শেয়ার করুন:

ঈদে চাই উজ্জ্বল ত্বক, ব্যবহার করুন এই জাদুকরি উপাদান

ঈদ মানেই আনন্দের উপলক্ষ। সপ্তাহখানেক পরেই পালিত হবে ঈদুল আজহা। কোরবানি, মাংস কাটাকাটি নিয়ে ব্যস্ত থাকলেও বিশেষ দিনটিতে নিজেকে সুন্দর দেখাতে কে না চান। ঈদ উপলক্ষে নিজেকে সাজাতে প্রস্তুতি নিতে হবে এখনই। একটি বিশেষ জাদুকরি উপাদানে ভরসা রাখতে পারেন এক্ষেত্রে। 

ত্বকের যত্নে বহুকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে মুলতানি মাটি। চেহারার জেল্লা ফেরাতে জাদুর মতো কাজ করে এটি। ত্বক থেকে বয়সের ছাপ দূর করতে, ব্রণ সমস্যা কমাতে এর জুড়ি নেই। 


বিজ্ঞাপন


multaniমুলতানি মাটি কী?

এটি এক ধরনের মাটি। এতে রয়েছে অ্যালুমিনিয়াম ম্যাগনেশিয়াম সিলিকেট। মুলতানি মাটি বাদামি, সবুজ, হলুদ ইত্যাদি রঙের হয়ে থাকে। পাকিস্তানের একটি শহরের নাম মুলতান। সেই শহর থেকে আনা হয় বলে এই মাটির এমন নাম। নানা ধরনের ফেসপ্যাকে মুলতানি মাটি ব্যবহার করা হয়। 

multaniতৈলাক্ত ত্বকে মুলতানি মাটি

এই মাটিতে রয়েছে এক্সফোলিয়েটিং উপাদান। এটি ত্বকের মৃত কোষ সরিয়ে ফেলে প্রাকৃতিক জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করে। 


বিজ্ঞাপন


কীভাবে ব্যবহার করবেন: একটি বাটিতে এক টেবিল চামচ মুলতানি মাটি নিন। এর সঙ্গে মেশান এক চামচ গোলাপ জল। ঘন মিশ্রণ তৈরি করুন। এই পেস্ট মুখে লাগান। তবে চোখের চারপাশে লাগাবেন না। কয়েক মিনিট ম্যাসেজ করুন। ১০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। সপ্তাহে দুই দিন এই প্যাক ব্যবহার করুন। 

multaniশুষ্ক ত্বকে মুলতানি মাটি

অনেকে ভাবেন শুষ্ক ত্বকে মুলতানি মাটি ব্যবহার করা যায় না। এই ধারণা কিন্তু ঠিক নয়। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে দারুণ কাজ করে। 

কীভাবে ব্যবহার করবেন: এক টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। ঘন মিশ্রণ তৈরি করুন। মুখে ও গলায় এটি লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক বা দুইবারের বেশি এই প্যাক ব্যবহার করবেন না। 

multaniপ্রাকৃতিক জেল্লা ফেরাতে মুলতানি মাটি 

মুলতানি মাটিতে থাকা সব ধরনের উপাদানই ত্বকের জন্যই ভালো। টক দইয়ের সঙ্গে এটি মিশিয়ে ব্যবহার করতে পারেন। 

কীভাবে ব্যবহার করবেন: এক টেবিল চামচ মুলতানি মাটি নিন। এর সঙ্গে এক টেবিল চামচ টক দই এবং এক চামচ হলুদ গুঁড়ো মেশান। ঘন পেস্ট তৈরি করুন। এই পেস্ট আপনার ত্বকে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট পর্যন্ত রেখে দিন। এরপর মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২বার এই প্যাক ব্যবহার করুন। 

ত্বকের জন্য মুলতানি মাটি দ্রুত কাজ করে। উপকারি উপাদানটি ব্যবহার করুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর