শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

বর্ষায় তৈলাক্ত ত্বকের যত্ন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২ জুলাই ২০২২, ০৯:৩১ এএম

শেয়ার করুন:

বর্ষায় তৈলাক্ত ত্বকের যত্ন

গরম ও বর্ষায় অনেকের ত্বকই তৈলাক্ত হয়ে যায়। ত্বক থেকে তেলতেলে ভাব কাটানোর জন্য পার্লারে যাওয়ার দরকার নেই। ঘরোয়া উপায়েই ত্বকের তৈলাক্ততা দূর করা সম্ভব। জানুন কীভাবে বর্ষায় ত্বকের যত্ন নেবেন।     

ক্লিনজিং রুটিন


বিজ্ঞাপন


প্রতিদিন দিনে দুইবার মুখ পরিষ্কার করতে হবে। তার জন্য কী করবেন? ঘুম থেকে উঠেই একবার মুখ পরিষ্কার করুন। প্রথমেই ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। কারণ সারারাত আপনার মুখে অতিরিক্ত তেল নিঃসরণ হয়েছে। রাতে শুতে যাওয়ার আগেও মুখ ফেসওয়াশ দিয়ে ধুয়ে নেবেন।

সারাদিনে আপনি যতবার পারবেন ঠান্ডা পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে নেবেন। তারপর মুখ মুছে নিন। অয়েল কন্ট্রোল ফেসওয়াশ ব্যবহার করতে পারেন।

skin care

টোনার লাগাতে ভুলবেন না


বিজ্ঞাপন


শুধুমাত্র বর্ষা বলেই নয়, সারা বছর আপনার মুখে টোনার ব্যবহার করা প্রয়োজন। টোনার আপনার ত্বকের পিএইচ ভারসাম্য ঠিক রাখে। আপনার ত্বকের সংক্রমণ কম করে। তাই সব সময় মুখ পরিষ্কার করার পরেই টোনার লাগিয়ে নিন।

আপনার ত্বকের ধরন অনুযায়ী রিফ্রেশিং টোনার বেছে নিতে পারেন। গোলাপ জল ব্যবহার করতে পারেন টোনার হিসেবে। আর নাহলে গ্রিন টি টোনার, শসার টোনারও ভালো হতে পারে। মুখ পরিষ্কার করে নেওয়ার পরেই টোনার লাগিয়ে নিতে ভুলবেন না।

সারাদিনে মুখ ধোওয়ার পরেও এক দুইবার টোনার স্প্রে করে নিতে পারেন। মুখ ভালো থাকে।

skin care

ময়শ্চেরাইজিং

আপনি হয়তো ভাবছেন, তৈলাক্ত ত্বকেও কি আলাদা করে ময়শ্চারাইজার লাগানো প্রয়োজন আছে? একশোবার আছে। এই ভুল ধারণা আমরা অনেকেই নিয়ে চলি যে, তৈলাক্ত ত্বকে হয়তো ময়শ্চেরাইজার লাগানোর কোনও প্রয়োজন নেই। এর থেকে ভুল ভাবনা আর কিছু হতে পারে না।

ময়শ্চারাইজার আপনার ত্বকে আর্দ্রতা ধরে রাখে। এর সঙ্গে তেল নিঃসরণের সম্পর্ক নেই। শুধুমাত্র জেল বেসড ময়েশ্চারাইজার ব্যবহারের চেষ্টা করুন। আপনি অ্যালোভেরা জেলও ব্যবহার করতে পারেন।

সানস্ক্রিন

সানস্ক্রিন ব্যবহার করা আবশ্যক। এখন আপনি ভাবছেন যে, বর্ষাকালে বা মেঘলা দিনেও কি সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন রয়েছে? এর উত্তর হল হ্যাঁ।

কারণ, মেঘলা দিনেও সূর্যরশ্মি আপনার ত্বকের ক্ষতি করতে পারে। তাই চেষ্টা করুন, বের হওয়ার অন্তত ১০ মিনিট আগে সানস্ক্রিন মেখে নেওয়ার। এতে আপনার ত্বক ভালো থাকে। তবে জেল বেসড সানস্ক্রিন ব্যবহার করার চেষ্টা করুন।

skin care

ঘরোয়া ফেসপ্যাক

এই ধরনের ফেসপ্যাক সত্য়িই খুব কাজে আসে। আপনার মুখের তেল নিঃসরণ যাতে নিয়ন্ত্রণে থাকে, সে জন্য়ই আপনার উচিত উপযুক্ত উপাদান ফেসপ্যাকে ব্যবহার করা। কী করবেন? বেসন ও টক দই নিন। দুটি মিলিয়ে একটি ঘরোয়া ফেসপ্যাক বানিয়ে নিন। এই ফেসপ্যাক ত্বকে লাগিয়ে নেবেন। মুখে বেশ কিছুক্ষণ রেখে দিন। ১০ মিনিট ভিজে কাপড় দিয়ে মুখ মুছে নিন। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর