বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

চাইনিজ স্টাইলে আস্ত ঢেঁড়স

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ৩০ জুন ২০২২, ১০:৩১ এএম

শেয়ার করুন:

চাইনিজ স্টাইলে আস্ত ঢেঁড়স

পরিচিত সবজি ঢেঁড়স। ভিটামিন এ, বি, সি ও আয়রনসমৃদ্ধ সবজি এটি। ভাজি, ভর্তা থেকে শুরু করে তরকারি সবভাবেই এটি খাওয়া যায়। কিন্তু সবসময় কি আর একরকম খাবার খেতে ভালো লাগে? স্বাদে ভিন্নতা আনতে রান্না করতে পারেন চাইনিজ স্টাইলে আস্ত ঢেঁড়স। শাহ নেওয়াজ সুমী জানিয়েছেন মুখরোচক পদটির রেসিপি। 

উপকরণ


বিজ্ঞাপন


কচি ঢেঁড়স- ১৫টি 
টমাটো সস- ১ টে চামচ
অয়েস্টার সস- ১ টে চামচ
সয়াসস- ১ টে চামচ
চিকেন স্টক কিউব- ১টি (ইচ্ছা)
গোলমরিচ গুঁড়া- ১/২ চা চামচ
তিলের তেল- ১ চা চামচ (ইচ্ছা)
কর্নফ্লাওয়ার- ১ টে চামচ
সাদা ভিনেগার- ১ চা চামচ

okra
পানি- আধা কাপ
রসুন মিহিকুঁচি- ৩ কোয়া
লালা কাঁচামরিচ- ৫/৬টি (স্বাদ অনুযায়ী)
তেল- ১ টে চামচ
সাদা তিল (ইচ্ছা)
লবণ- পরিমানমতো 

প্রণালি

ধাপ ১- একটি পাতিলে পানি ফুটিয়ে নিয়ে তাতে ভালো করে ধুয়ে নেওয়া ঢেঁড়সগুলো ২ মিনিট সেদ্ধ করে সরাসরি একদম বরফ ঠান্ডা পানিয়ে ডুবিয়ে রাখুন ১০ মিনিট। এবার ঠান্ডা পানি থেকে ঢেঁড়স উঠিয়ে নিয়ে বোটা কেটে ফেলে দিন। মনে রাখবেন বোটা সেদ্ধর আগে কাটা যাবে না, তাহলে ঢেঁড়স আঠালোভাব চলে আসবে। এবার একটি সার্ভিং ডিসে সুন্দর করে ঢেঁড়স সাজিয়ে রেখে দিন। 


বিজ্ঞাপন


okraধাপ ২- টমেটো সস, অয়েস্টার সস, সয়াসস, চিকেন কিউব, গোলমরিচ, তিলের তেল, কর্নফ্লাওয়ার, সাদা ভিনেগার আধা কাপ পানির সঙ্গে ভালো করে মিশিয়ে রেখে দিন। 

ধাপ ৩- একটা কড়াই গরম করে তাতে তেল, রসুন আর মরিচ কুঁচি দিন। একটু ভেজে নিয়ে তাতে মিশানো সসটুকু ঢেলে দিয়ে দ্রুত নেড়েচেড়ে নিন। লবণ দেখে নিয়ে প্রয়োজন হলে লবণ দিন। একটু ঘন হয়ে এলে এই গ্রেভি গরম থাকা অবস্থায় সেদ্ধ ঢেঁড়সের উপর ঢেলে দিন। উপরে সাদা তিল ছিটিয়ে দিন।

টিপস

যেকোনো চাইনিজ রান্না করতে আগে সবকিছু গুছিয়ে নিয়ে তারপর রান্না করবেন। 
উচ্চ আঁচে সবসময় রান্না করবেন। 
সবজি বেশি সেদ্ধ করবেন না। ২/৩ মিনিট সেদ্ধ করেই তুলে ফেলে সাথে সাথে বরফ পানিতে ডুবিয়ে রেখে ঠান্ডা করে নেবেন। এতে সবজির রং সুন্দর থাকবে সাথে সবজি অতিরিক্ত সেদ্ধ হবে না। 

মজার এই পদটি পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর