মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ঢাকা

যেসব খাবার ধূমপানের আসক্তি কমায়

ফিচার ডেস্ক
প্রকাশিত: ২৮ জুন ২০২২, ০৩:১৭ এএম

শেয়ার করুন:

যেসব খাবার ধূমপানের আসক্তি কমায়

অনেকেই ধূমপানের আসক্তি থেকে মুক্তি পেতে চান। কিন্তু কিছুতেই আসক্তি কমছে না। তাদের জন্য রয়েছে কিছু খাবার। যা নিয়মিত খেলে ধূমপানের আসক্তি কমে। জানুন এসব খাবার সম্পর্কে।

আমলকি


বিজ্ঞাপন


রোজ কাঁচা বা সেদ্ধ আমলকি খান। ধূমপানের ফলে শরীরে জমা দূষিত পদার্থ দ্রুত দূর হবে। ধূমপানের প্রতি দ্রুত কমবে আগ্রহও কমবে।

টক জাতীয় ফল নিকোটিনের প্রতি আসক্তি কমাতে সহায়ক। এই সব ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। কমলালেবু, পাতিলেবুর অ্যান্টি টক্সিন ক্ষমতা শরীরকে সুস্থ রাখে, নিকোটিনের কু-প্রভাব কমায়।

ত্রিফলা

যারা অনেক চেষ্টা করেও ধূমপান ছাড়তে পারছেন না তারা রোজ সকালে খালি পেটে ত্রিফলা ভেজানো পানি পানের অভ্যাস করুন। ধূমপান করার ইচ্ছা কমে আসবে।


বিজ্ঞাপন


drugসবুজ শাক-সবজি

সবুজ শাকসবজিতে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি থাকায় আপনার লিভার ভালো রাখে। আর লিভারের কর্মক্ষমতা বাড়লেই কমে যায় শরীরে নিকোটিনের চাহিদা। পালং ছাড়াও অ্যাসপারাগস, বিট এবং চা থেকেও এই পুষ্টি পাওয়া সম্ভব।

আদা

আদা চাও ধূমপানের আসক্তি কমাবে। প্রতিদিন আদা চা খাওয়া অভ্যাস করুন। আর ফল দেখুন হাতেনাতেই

ধূমপানের আসক্তি কমাতে আদা দারুণ উপকারী। অল্প নুন মাখিয়ে আদা কুচি মুখে দিন। ধূমপানের প্রতি আগ্রহ কমবে অনেকটাই।

পুদিন পাতা

মিন্ট বা পুদিনা ধূমপানে আসক্তি কমাতে দারুণ উপকারী। ধূমপানের ইচ্ছা হলেই পুদিনা পাতা চিবিয়ে নিন। নিকোটিনের প্রতি আগ্রহ কমবে।

মৌরি

দিনের যে সময়ে সিগারেট খেতেন সেই সময় মুখে রাখুন মৌরি। ধীরে ধীরে এই অভ্যাস তৈরি করুন। দেখবেন সিগারেট খাওয়ার প্রবণতা অনেকটাই কমে গিয়েছে।

drugড্রাই ফ্রুটস

ড্রাই ফ্রুটস নিকোটিনের প্রতি আসক্তি কমায়। ড্রাই ফ্রুটসে ক্যালোরির পরিমাণ বেশি থাকায় শরীরের কার্যক্ষমতা বাড়ায়। ফলে, ধূমপান ছেড়ে দেওয়ার পরের পরিস্থিতি সামলাতে সাহায্য করে।

এসব খাবার নিয়মিত খেয়ে আপনার ধূমপানের আসক্তি কমাতে পারেন। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর