সোমবার, ৬ মে, ২০২৪, ঢাকা

ডাল খেলেই যাদের বিপদ

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৬ জুন ২০২২, ০৯:৪৩ এএম

শেয়ার করুন:

ডাল খেলেই যাদের বিপদ

প্রতিদিনের খাবার টেবিলে অনেকেই ডাল রাখেন। আর কিছু না হলেও ভাত আর ডাল বাঙালি খাবারের একটি পরিচিত রূপ। স্বাস্থ্যের জন্য উপকারি একটি উপাদান এটি। ডালে রয়েছে প্রোটিন। কিন্তু উপকারি এই খাদ্যটিই অনেকের ক্ষেত্রে ক্ষতির কারণ হতে পারে। 

স্বাস্থ্যকর খাবার বেশি পরিমাণ গ্রহণ করলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। ডালের ক্ষেত্রেও এটি প্রমাণিত। বেশি পরিমাণ ডাল খেলে পেটের সমস্যা দেখা দিতে পারে। ৫ ধরনের মানুষের জন্য তাই ডাল কম খাওয়াই মঙ্গলজনক। অতিরিক্ত ডাল খেলে কী ধরনের সমস্যা হতে পারে, চলুন জেনে নিই। 


বিজ্ঞাপন


dalকিডনির সমস্যা

অতিরিক্ত ডাল খেলে তা কিডনির ওপর সরাসরি প্রভাব ফেলতে পারে। মসুর ডাল বেশি খেলে কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা থাকে। এক প্রতিবেদন অনুযায়ী, মসুর ডালে অক্সালেটের পরিমাণ বেশি। তাই, কিডনিতে পাথর কিংবা কিডনিজনিত অন্যান্য সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের ডাল খাওয়ার সময় খুব সতর্ক থাকতে হবে।

dalপেটে গ্যাস তৈরি হতে পারে

বেশি ডাল খেলে পেটের সমস্যা হতে পারে। প্রতিবেদন অনুযায়ী, মসুর ডালে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। অতিরিক্ত পরিমাণে ডাল খেলে গ্যাসের সমস্যা হতে পারে। এটি অ্যাসিডিটিরও কারণ হয়। তাই গ্যাস্ট্রিকের সমস্যায় আছেন এমন ব্যক্তিরা ডাল এড়িয়ে যাওয়ার চেষ্টা করবেন। 


বিজ্ঞাপন


dalস্থূলতার ঝুঁকি

প্রচুর পরিমাণে প্রোটিন থাকে ডালে। প্রয়োজনের অতিরিক্ত প্রোটিন গ্রহণ করলে, দেহের ওজন দ্রুত বৃদ্ধি পায়। অতিরিক্ত প্রোটিন শরীরে ফ্যাট হিসাবে জমা হয়। তাই স্থূলতা সমস্যায় থাকলে পরিমিত ডাল খান। 

dalইউরিক অ্যাসিডের ঝুঁকি

বাতের ব্যথায় ভুগছেন এমন ব্যক্তিদের চিকিৎসকের পরামর্শ ব্যতীত মসুর ডাল ও মটরশুটি খাওয়া উচিত নয়। একটি প্রতিবেদনে বলা হয়েছে, মসুর ডালে প্রচুর পরিমাণে পিউরিন থাকে, যা শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে।

dalহজমশক্তি খারাপ হতে পারে

মসুর ডালে লেকটিন নামক উপাদান থাকে। এটি হজমশক্তি খারাপ করতে পারে। যদি কোনো ব্যক্তি আইবিএস-এর মতো রোগে ভুগে থাকেন, তাহলে ডাল কম খাওয়া উচিত। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর