শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

ট্রিম করলে কি আসলেই চুল বাড়ে? 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১ জুন ২০২২, ০৫:১৮ পিএম

শেয়ার করুন:

ট্রিম করলে কি আসলেই চুল বাড়ে? 

লম্বা ঘন এক গোছা চুল সব নারীরই স্বপ্ন। অনেকের চুল বাড়তেই চায় না। এজন্য নিয়মিত ট্রিমিংয়ের পরামর্শ দেওয়া হয়। বলা হয়, নির্দিষ্ট সময় পরপর চুলের আগা ছাঁটলে বা ট্রিম করলে চুল দ্রুত লম্বা হয়। এটি কি আদৌ সত্য? নাকি এতদিন ভুল জেনে এসেছে সবাই? 

উত্তর হলো- না। চুলের বৃদ্ধির সঙ্গে আগা ছাঁটা বা কাটার কোনো সম্পর্ক নেই। চুলের বৃদ্ধির কাজটি করে ফলিকল। ট্রিমিংয়ের কোনো প্রভাব ফলিকলে পড়ে না। এর সঙ্গে মাথার ত্বকের কোনো সম্পর্ক নেই। প্রশ্ন হচ্ছে, তাহলে ট্রিমিং প্রয়োজনীয় কেন?  


বিজ্ঞাপন


hairট্রিমিংয়ের ফলে চুল না বাড়লেও স্বাস্থ্যকর, ঘন ও উজ্জ্বল দেখায়। কারণ, এই প্রক্রিয়ায় সমস্ত মৃত চুল কেটে ফেলা হয়। নিয়মিত চুল ছাঁটা হলে তা সঠিক দিকে বাড়তে উৎসাহিত করে। ফলে চুলের গঠন ও দৈর্ঘ্যে সৌন্দর্য দেখা যায়। যারা স্প্লিট এন্ড কাট পছন্দ করেন তাদের জন্য ট্রিম জরুরি। কারণ, স্প্লিট এন্ডের ফলে চুল দুর্বল হয়ে যায়। সহজেই ভেঙে পড়ে। ফলে ব্যাহত হয় চুলের বৃদ্ধি। 

ট্রিমিংয়ের আরেকটি ভালো দিক হলো এতে চুল বাউন্সি দেখায়। কয়েক মাস পর পর তাই চুলের আগা ছাঁটার কাজটি করতে পারেন। এতে চুলের সুস্থতা নিশ্চিত হয়। স্বাস্থ্যকর চুল পাওয়া যায়। 

hairচুল বাড়াতে কী করবেন? 

ট্রিমিংয়ে যদি চুল না বাড়ে তাহলে কী করবেন? কোন উপায় কাজে লাগাবেন? এক্ষেত্রে চুলে তেল দিয়ে মাথায় ও চুলে ভালো করে ম্যাসেজ করুন। এতে চুলের ফলিকল মজবুত হয়। চুলের বৃদ্ধি ঘটে। ম্যাসেজের ফলে মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এতে চুলের ফলিকলগুলিতে সঠিক পুষ্টি এবং অক্সিজেন সরবরাহ নিশ্চিত হয়। চুলের বৃদ্ধিতে যা সহায়ক। এক্ষেত্রে নারিকেল তেল, ক্যাস্টর অয়েল বা যেকোনো বাদাম তেল ব্যবহার করতে পারেন। সপ্তাহে একদিন এই কাজটি করুন। 


বিজ্ঞাপন


চুলের বৃদ্ধির জন্য ব্যবহৃত একটি প্রাচীন উপাদান হচ্ছে আমলা। চুল ও ত্বকের জন্য এটি বেশ উপকারি। পেস্ট করে এটি চুলে ব্যবহার করতে পারেন। একটি পাত্রে ২ চা চামচ আমলা পাউডার এবং ২ চা চামচ শিকাকাই পাউডার অল্প পানি দিয়ে মিশিয়ে নিন। এই পেস্ট চুলে লাগিয়ে ৪৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। চুল বাড়বে দ্রুত গতিতে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর