শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

মেয়াদ উত্তীর্ণের পরও খাওয়া যায় যে খাবারগুলো 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১ জুন ২০২২, ১০:৩৯ এএম

শেয়ার করুন:

মেয়াদ উত্তীর্ণের পরও খাওয়া যায় যে খাবারগুলো 

প্রতিটি খাবারই একটি সময় পর্যন্ত ভালো থাকে। বাজার থেকে পণ্য কিনলে তার গায়ে এক্সপায়ার ডেট বা মেয়াদ উত্তীর্ণের তারিখ দেওয়া থাকে। সাধারণত এই প্যাকেজিংয়ে উল্লেখ থাকা তারিখ পার হলেই খাবারটি নষ্ট হয়ে গেছে ধরা হয়। 

তবে সম্প্রতি এক প্রতিবেদন জানাচ্ছে ভিন্ন কথা। তাদের মতে, এক্সপায়ার ডেট কেবল একটি নির্দেশিকা। কিছু পণ্য মেয়াদ শেষ হওয়ার তারিখ চলে গেলেও নষ্ট হয় না। এগুলো নিরাপদে খাওয়া যায়। এমন কিছু খাবার সম্পর্কে জানুন। 


বিজ্ঞাপন


eggডিম

ডিম কেনার তারিখ থেকে তিন থেকে পাঁচ সপ্তাহ পর্যন্ত সহজেই ব্যবহার করা যায়। সেন্ট্রাল ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের রোজেন কলেজ অফ হসপিটালিটি ম্যানেজমেন্টের অধ্যাপক কেভিন মারফি ফুড সেফটি অ্যান্ড স্যানিটেশন বিশেষজ্ঞের মতে, ডিমের গায়ে লেখা মেয়াদ শেষ হওয়ার তারিখ নির্ধারণ করতে পারে ডিম কতটা তাজা। এছাড়াও আবহাওয়ার ওপর নির্ভর করে এটি কয়েক সপ্তাহ খাওয়া যায়। তবে সিদ্ধ ডিম খুব বেশি দিন টেকে না। সর্বোচ্চ ৪/৫ দিন তা ফ্রিজে রেখে খাওয়া যায়। 

এক্সপায়ার ডেট না দেখে ডিম পানিতে ভাসিয়ে পরীক্ষা করে নিন। ডিম যদি পানিতে ভেসে ওঠে তবে বুঝবেন তা পুরোনো বা নষ্ট। এক্ষেত্রে ভেঙে গন্ধ শুঁকে নিশ্চিত হয়ে নিন ডিম ভালো আছে কি না। 

milkদুধ 


বিজ্ঞাপন


প্যাকেটজাত দুধ মেয়াদ শেষ হওয়ার এক সপ্তাহ পরেও ব্যবহার করা যেতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা। তবে দুধে চর্বির পরিমাণ কত তা জেনে নিন। লো ফ্যাট আর ফ্যাট ছাড়া দুধ মেয়াদ শেষ হওয়ার সাত থেকে দশ দিন পর্যন্ত ব্যবহার করা যেতে পারে। তবে গরমে মেয়াদ শেষ হওয়ার আগেই অনেকসময় তরল দুধ নষ্ট হয়ে যায়। নন-ডেইরি দুধ মেয়াদ শেষ হওয়ার পরে ১ মাস ব্যবহার করা যেতে পারে।

breadপাউরুটি 

ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একজন কানাডিয়ান-ভিত্তিক স্নাতক নিবন্ধিত ডায়েটিশিয়ান মেগান ওং মনে করেন, প্যাকেজ করা পাউরুটির সাধারণ মেয়াদ শেষ হওয়ার পাঁচ থেকে সাত দিন পর্যন্ত ব্যবহার করা যেতে পারে। এক্ষেত্রে ঘরের তাপমাত্রা স্বাভাবিক আর পাউরুটি ঠান্ডা থাকতে হবে। 

মেয়াদ শেষ হওয়ার পরও পাউরুটি খেতে চাইলে তা ফ্রিজেও রাখতে পারেন। এতে পাউরুটি অনেকদিন ভালো থাকবে। তবে সবসময় খেয়াল রাখবেন পাউরুটির গায়ে যেন ফাঙ্গাস না পড়ে। পাউরুটির ওপর নীল-সবুজ ফাঙ্গাস দেখতে পেলে তবে তা ফেলে দিন। এটি খাবেন না।

pasta

পাস্তা 

শুকনো পাস্তা প্যাকেটে মেয়াদ শেষ হওয়ার পর দুই বছর পর্যন্তও খাওয়া যেতে পারে। সুপারমার্কেটের রেফ্রিজারেটরে রাখা কাঁচা পাস্তা সাধারণত মেয়াদ শেষ হওয়ার তারিখের চার থেকে পাঁচ দিনের জন্য ব্যবহার করা যেতে পারে। রান্না করা পাস্তা ডিপ ফ্রিজে রাখলে ছয় থেকে আট মাসও ব্যবহার করা যায়।

fishকাঁচা মাছ-মাংস

কাঁচা মাছ ও মাংস ডিপ ফ্রিজে রেখে তিন থেকে চার মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারেন। ফুড সেফটির মতে, ফুড পয়জনিং ব্যাকটেরিয়া ফ্রিজে জন্মায় না। তাই যেকোনো খাবার ডিপ ফ্রিজে রাখা গেলে তা খাওয়া নিরাপদ।

cheeseপনির 

লস অ্যাঞ্জেলেস, ক্যালিফোর্নিয়ার একজন ডায়েটিশিয়ান সোফিয়া নর্টনের মতে, বেশিরভাগ পনিরের মেয়াদ শেষ হওয়ার তারিখ নেই। প্রকৃতপক্ষে, কিছু পনিরের পৃষ্ঠে সাদা বা নীল-সবুজ ছাঁচ তৈরি হয়। পনিরে ছাঁচ দেখলে সেই অংশটি কেটে ফেলুন। এতে পনিরটি আবার ব্যবহার করা নিরাপদ হবে। এছাড়া পনিরের স্বাদ ও গন্ধে বুঝা যাবে তা ভালো আছি কি না। 

মেয়াদ ফুরিয়ে গেলেও এসব খাবার আপনি খেতে পারেন। তবে তা ভালো আছে কিনা তা আগে পরীক্ষা করে নিন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর