বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাসি ভাতে ঝলমলে ত্বক

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০ জুন ২০২২, ০২:৩৯ পিএম

শেয়ার করুন:

বাসি ভাতে ঝলমলে ত্বক

সাধারণত বাসি ভাত ফেলে দেওয়া হয়। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছে, এই উপাদানটি ঝলমলে ত্বকের জন্য নানাভাবে কাজে লাগাতে পারেন। কেবল ত্বক উজ্জ্বল করা নয়, বিভিন্ন সমস্যাও দূর করতে সক্ষম এটি। কেউ কেউ চুলের যত্নে প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে বাসি ভাত ব্যবহার করে থাকেন। এর বিভিন্ন ব্যবহার চলুন জেনে নেওয়া যাক। 

riceবাসি ভাতের ফেসপ্যাক 


বিজ্ঞাপন


গরমে ত্বকের আর্দ্রতা ধরে রাখা খুবই গুরুত্বপূর্ণ। ত্বক কোমল রাখতে এবং তৈলাক্তভাব দূর করতে ব্যবহার করতে পারেন বাসি ভাতের ফেসপ্যাক। ভাত, লেবুর রস ও অ্যালোভেরা জেল মিশিয়ে মিক্সারে পিষে নিন। এই মিশ্রণ মুখে লাগান। ১৫ মিনিট পর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। 

riceপ্রাকৃতিক ফেসওয়াশ 

বাসি ভাত ব্যবহার করতে পারেন ফেসওয়াশ হিসেবেও। ভাতের সঙ্গে মধু ও মুলতানি মাটি মিশিয়ে পেস্ট করে নিন। ঘনত্ব একটু বেশি রাখবেন যেন তা সহজে মুখে লাগানো যায়। বৃত্তাকার গতিতে ম্যাসেজ করে ত্বক পরিষ্কার করুন। অতিরিক্ত তৈলাক্ত ত্বক হলে প্রতিদিন এই ফেসওয়াস ব্যবহার করতে পারেন। 

riceহাত পায়ের ট্যানিং দূর করতে 


বিজ্ঞাপন


কাজের প্রয়োজনে আমাদের বাইরে থাকতে হয়। প্রখর রোদের প্রভাবে ট্যানিং পড়ে হাত ও পায়ে। এমন সমস্যা সমাধানে ঠান্ডা বাসি ভাত ব্যবহার করুন। ভাতের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে ব্লেন্ড করে নিন। এই পেস্ট হাতে পায়ে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর আলতো করে ঘষে গোসল করে ফেলুন। সপ্তাহে ২/৩বার ব্যবহার করতে পারেন এই প্যাকটি। 

riceডেড সেল দূর করা 

স্ক্রাবার হিসেবেও ব্যবহার করতে পারেন বাসি ভাত। একটি মিক্সারে ভাত আর কফি পাউডার মিশিয়ে পেস্ট তৈরি করুন। এর সঙ্গে যোগ করুন টমেটোর রস। এই প্যাক মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। এরপর মুখে হালকা পানি স্প্রে করে আলতো হাতে ঘষুন। এতে সব ময়লা উঠে যাবে। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ত্বকের ঝলমলে ভাবের জন্য বাসি ভাত ব্যবহার করতে পারেন। তবে তা দুর্গন্ধ ছড়াচ্ছে কিনা তা আগে নিশ্চিত হয়ে নিন। গন্ধ হলে এই উপাদানটি মুখে ব্যবহার করবেন না। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর