শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

যেভাবে যত্ন নিলে ৩০ বছর পরও নতুন থাকবে বেনারসি শাড়ি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৭ জুন ২০২২, ০৩:৪৩ পিএম

শেয়ার করুন:

যেভাবে যত্ন নিলে ৩০ বছর পরও নতুন থাকবে বেনারসি শাড়ি
যারিন রওনক সচি

বাঙালি নারীর আবেগের সঙ্গে জড়িয়ে আছে বেনারসি শাড়ি। বিশেষ করে নববধূর কথা কল্পনা করলেই চোখের সামনে ভেসে ওঠে এই শাড়ি। লাল রঙের বেনারসি শাড়িতে প্রতিটি নারী হয়ে ওঠেন অপরূপা। সময়ের সঙ্গে রঙ বদলালেও বেনারসির আবেদন কমেনি এতটুকু। 

বেনারসে তৈরি বলে এই শাড়িকে বেনারসি বলা হয়। পরবর্তীতে বাংলার তাঁতিরাও এই শাড়ি বোনা শুরু করেন। এটি তুলনামূলক ভারী হয়। খুব যত্ন নিয়ে এই শাড়ি তৈরি করা হয়। বিয়েতে বেনারসি শাড়ি পরা হলেও, এরপর এটি তুলে রাখা হয়। বিশেষ অনুষ্ঠান ছাড়া এই শাড়ি খুব একটা পরা হয় না। তাই বেনারসি শাড়ির যত্ন নেওয়া জরুরি। সঠিকভাবে রাখলে বিয়ের ৩০ বছর পরও এই শাড়ি থাকবে নতুনের মতো। জানুন বেনারসির যত্ন নেওয়ার নিয়ম। 


বিজ্ঞাপন


benaroshiপ্রতিটি শাড়ি আলাদা করে রাখুন 

বেনারসি শাড়ি কখনো অন্য শাড়ির সঙ্গে মিলিয়ে রাখবেন না। এই শাড়ি রাখতে হবে আলাদা করে। এমনকি একসঙ্গে দুইটি বেনারসি রাখলেও খেয়াল রাখুন যেন ঘষা না লাগে। নাহয় সিল্কের ওপর ঘর্ষণ সৃষ্টি হলে তাড়াতাড়ি শাড়ি নষ্ট হয়ে যায়। 

সুতির কাপড়ে মুড়িয়ে রাখুন

দোকানে খেয়াল করবেন, একের ওপর এক বেনারসি শাড়ি সাজানো রয়েছে। কিন্তু প্রতিটি শাড়িই কাপড়ে মোড়ানো। বেনারসির যত্ন নেওয়ার অন্যতম উপায় এটি। এই শাড়ি খুব আলতো করে রাখতে হয়। বাড়িতে থাকা পুরোনো সুতি কাপড় কাটুন। এরপর তা দিয়ে বেনারসি শাড়ি মুড়িয়ে আলমারি রাখুন। 


বিজ্ঞাপন


benarashiবাড়িতে কাচবেন না 

এই কাজটি ভুলেও করবেন না। বাড়িতে শাড়ি কাচলে দ্রুত তা নষ্ট হয়ে যায়। শাড়ি নোংরা হলে তা যদি পরিষ্কারের প্রয়োজন পড়ে তবে লন্ড্রিতে পাঠান। মনে রাখবেন, বেনারসি শাড়ি কেবল ড্রাই ক্লিনিং করা হয়। 

সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখুন 

মাঝেমধ্যে আলমারি থেকে শাড়ি বের করে বাতাসে রাখুন। অর্থাৎ এমন জায়গায় রাখুন যেখানে সূর্যের তাপ এসে লাগছে কিন্তু সরাসরি রোদ পড়ছে না। তীব্র সূর্য রশ্মি শাড়ির জন্য ক্ষতিকর। এতে বেনারসির রঙ নষ্ট হয়ে যেতে পারে। এমনটি ডিজাইনও নষ্ট হতে পারে। আলতো রোদে শাড়ি মেলে দিন। কিছুক্ষণ রেখে, ভাঁজ পাল্টে আবার আলমারিতে রেখে দিন। 

benarashiহ্যাঙারে ঝুলিয়ে রাখবেন না

অনেকে একাধিক বেনারসি একসঙ্গে হ্যাঙারে ঝুলিয়ে রাখেন। এই কাজটি করবেন না। বিশেষ করে ধাতব হ্যাঙারে রাখলে শাড়ি নষ্ট হয়ে যায়। এতে দাগও পড়তে পারে। 

বেনারসি শাড়ির সঙ্গে যেমন বিশেষ মুহূর্ত জড়িয়ে থাকে, তেমনি এই শাড়িও বিশেষ। সুতি কাপড়ে মুড়িয়ে এটি রাখুন। ইস্ত্রি করতে হলে, একটি সুতি কাপড় শাড়ির ওপর রেখে তারপর ইস্ত্রি করুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর