চুলে কন্ডিশনার ব্যবহারের সঠিক নিয়ম জানেন কি?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৭ জুন ২০২২, ০১:১০ পিএম
চুলে কন্ডিশনার ব্যবহারের সঠিক নিয়ম জানেন কি?

চুল মসৃণ ও উজ্জ্বল করতে নিয়মিত যত্ন করা চাই। তেল, শ্যাম্পুর পাশাপাশি চুল নমনীয় করতে কন্ডিশনার ব্যবহার করা হয়। তবে এই পণ্যটি সঠিক নিয়মে ব্যবহার করা চাই। নয়তো উল্টো চুলের ক্ষতি হতে পারে। কন্ডিশনার ব্যবহারের সঠিক নিয়ম জানুন। 

চুলের গোড়ায় কন্ডিশনার ভুলেও না 

কন্ডিশনার ব্যবহারে সবচেয়ে বেশি যেই ভুলটি করা হয় তা হলো চুলের গোড়ায় এটি ব্যবহার করা। এতে উল্টো চুলের ক্ষতি হয়। মনে রাখবেন, শ্যাম্পু মাথার ত্বক পরিষ্কার রাখে আর কন্ডিশনার চুলের আগার যত্ন নেয়। তাই সবসময় চুলের আগায় কন্ডিশনার ব্যবহার করুন। 

conditionerব্যবহারের আছে নিয়ম

কন্ডিশনার লাগানোর ক্ষেত্রে কোথায় ব্যবহার করছেন তার পাশাপাশি জরুরি কীভাবে এটি ব্যবহার করছেন। হেয়ার এক্সপার্টদের মতে, কেবল হাতে কন্ডিশনার নিয়ে চুলে কোনোরকমে লাগালেই হয় না। চুলের জটযুক্ত, ক্ষতিগ্রস্ত ও বেশি চাপ পড়ে এমন জায়গাগুলোতে ভালো করে এটি প্রয়োগ করতে হবে।

চুলে কন্ডিশনার লাগিয়ে মোটা দাঁতের চিরুনি বা আঙুলের সাহায্যে জট ছাড়িয়ে নিন। ১০-১৫ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

conditionerসময়ও গুরুত্বপূর্ণ 

কেউ কেউ কন্ডিশনার লাগিয়েই চুল ধুয়ে ফেলেন। কেউবা ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করেন। এর কোনটিই ঠিক নয়। চুলে কন্ডিশনার ব্যবহার করে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। এই সময়ে তা চুলে শোষিত হবে। এরপর ধুয়ে ফেলুন। সঠিক সময় ও নিয়ম মেনে কন্ডিশনার ব্যবহার করলে চুলে লক্ষণীয় পরিবর্তন দেখা যায়। 

সঠিক পরিমাণে দিন 

হেয়ার এক্সপার্টদের মতে, চুল ধোয়ার পরে কেউ সামান্য আবার কেউ অনেক পরিমাণে কন্ডিশনার ব্যবহার করেন। চুলের ঘনত্ব ও দৈর্ঘ্য মেনে এটি ব্যবহার করতে হবে। চুল ধোয়ার পর যদি ভারী হয়ে থাকে তবে বুঝবেন বেশি পরিমাণে কন্ডিশনার দিয়েছেন। আর অতিরিক্ত শুষ্ক লাগলে বুঝবেন পরিমাণ কম হয়েছে। যাদের চুল পাতলা তাদের ক্ষেত্রে রোজ কন্ডিশনার ব্যবহার না করাই উত্তম। 

conditionerসঠিক পণ্য ব্যবহার

বাজারে নানা ধরনের কন্ডিশনার পাওয়া যায়। আপনার চুলের জন্য উপযুক্ত পণ্যটি বেছে নিন। সিলিকন ও ডাইমেথিকোন উপাদান থাকা কন্ডিশনারগুলো চুল চকচকে ও নরম করলেও তা চুলের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। এর পরিবর্তে, প্রাকৃতিক তেল যেমন- জোজোবা, নারিকেল ও অর্গান তেল সমৃদ্ধ পণ্য ব্যবহার করা উপকারী। 

চুলের জন্য উপকারি পণ্য কন্ডিশনার। সঠিক নিয়ম মেনে এটি ব্যবহার করুন। তাহলে তা ক্ষতির কারণ হবে না। 

এনএম