শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

সবজি কেটে হাতে পড়ছে কালচে দাগ, কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৬ জুন ২০২২, ০৪:৫৮ পিএম

শেয়ার করুন:

সবজি কেটে হাতে পড়ছে কালচে দাগ, কী করবেন?

প্রতিদিন বাসন মাজা, কাপড় কাচা, সবজি কাটাসহ নানা কাজ করতে হয় গৃহিণীকে। ফলে হারায় হাতের কোমলতা। বিশেষ করে, সবজি কাটাতে গিয়ে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। অনেকের হাত ফেটে যায়। দেখা দেয় ফুসকুড়ি বা জ্বালাপোড়ার মতো সমস্যাও। অনেকসময় এই দাগ ধীরে ধীরে কালো হতে শুরু করে। 

কিছু সহজ উপায় রয়েছে যা মেনে চললে সবজি কাটার পরও হাতের নমনীয়তা বজায় রাখা যায়। এগুলো কালচে দাগ দূর করে হাতকে রাখে নরম ও কোমল। এমন কিছু উপায় জানুন। 


বিজ্ঞাপন


handঅলিভ অয়েল

কিছু সবজি রয়েছে যা কাটলে হাতে দাগ পড়ে। পরে ত্বক শুষ্ক হয়ে যায়। এমনটা হলে বারবার সাবান দিয়ে হাত ধোয়ার দরকার নেই। স্বাভাবিক পানিতে ভালো করে ধুয়ে অলিভ অয়েল লাগান। এক দুই বার তেল লাগালেই দাগ দূর হবে। সেসঙ্গে ত্বক হবে নরম। 

ভ্যাসলিন লাগান

সবজি কাটলে হাতে রুক্ষতা দেখা দিলে এবং দাগ পড়লে ভ্যাসলিন ব্যবহার করুন। রাতে ঘুমানোর আগে হাতে ভ্যাসলিন ম্যাসেজ করুন। সকালে হাত নরম ও কোমল হয়ে যাবে। 


বিজ্ঞাপন


handসরিষার তেল 

অনেক সবজি কাটলে চুলকানি ও ফুসকুড়ি দেখা দেয়। এক্ষেত্রে আগে হাতে সরিষার তেল মেখে নিন, এরপর কাটুন। এতে চুলকানি সমস্যা হবে না। হাতের ত্বকও থাকবে ভালো। 

দই ও ওটমিলের স্ক্রাব

কেবল মুখ নয়, হাতের জন্য স্ক্রাব জরুরি। সামান্য ওটমিল আর দই মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি দিয়ে স্ক্রাব করুন। এতে ত্বকের শুষ্কতা দূর হবে। ফেটে যাওয়ার আশঙ্কা কমবে। 

handগ্লিসারিনযুক্ত সাবান 

হাত ধোয়া খুব গুরুত্বপূর্ণ কাজ। এক্ষেত্রে ক্ষারযুক্ত সাবান ব্যবহার করা একদমই ঠিক নয়। গ্লিসারিনযুক্ত সাবান ব্যবহার করুন। এতে হাত কম শুকাবে। ফাটল সৃষ্টি হবে না। ফলে হাতে কালচে দাগও পড়বে না। 

হাতের যত্নে এসব প্রাকৃতিক উপায়গুলো কাজে লাগান। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর