শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

সানস্ত্রিন ব্যবহারের ভালো-মন্দ জানুন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১ জুন ২০২২, ০৬:১০ পিএম

শেয়ার করুন:

সানস্ত্রিন ব্যবহারের ভালো-মন্দ জানুন

সূর্যের অতিবেগুণী (আলট্রাভায়োলেট বা ইউ ভি) রশ্মি  ত্বকের  ক্ষতি করে। তাই ত্বক সুরক্ষিত রাখতে অনেকেই সানস্ক্রিন ক্রিম ব্যবহার করেন। এই ক্রিমের ভালো-মন্দ উভয় দিক রয়েছে। জানুন বিস্তারিত। 

সানস্ক্রিন এখনকার আবহাওয়ায় ব্যবহার উপযোগী। অত্যন্ত প্রয়োজনীয় বটে। এটি ত্বককে সানবার্নের থেকে বাঁচায়। সঙ্গে ত্বকের বলিরেখা মোকাবিলা করতেও সহায়ক।


বিজ্ঞাপন


​কখন ব্যবহার করবেন?

সূর্য এবং তা থেকে নির্গত ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করাই সানস্ক্রিন ব্যবহারের আসল উদ্দেশ্য। তাই যখনই দিনের আলোয় বাইরে যাবেন, তখনই ব্যবহার করতে পারেন সানস্ক্রিন। তবে অন্তত ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগান।

মাত্রা

কত এসপিএফ সানস্ক্রিন আপনি ব্যবহার করবেন, তা নির্ভর করে আপনার ত্বকের সংবেদনশীলতার উপরে। আপনার ত্বকে সানস্ক্রিন প্রয়োগ করার সময়ে কিপ্টামি করলে একেবারে চলবে না। যে ক্রিমের যে কাজ, সেই অনুযায়ীই আগাতে হবে।


বিজ্ঞাপন


শুধু গাল আর কপাল নয়

সূর্যের সংস্পর্শে আসে ত্বকের যে অংশ সেখানে সানস্ক্রিন প্রয়োগ করা গুরুত্বপূর্ণ। মুখ তো অবশ্যই, মুখের পাশাপাশি ঘাড়, গলা, কাঁধ, হাত মূলত শরীরের যে যে অঞ্চল উন্মুক্ত রয়েছে, সেখানেও ব্যবহার করুন সানস্ক্রিন।

sun

​ঠোঁটে সানস্ক্রিন ব্যবহার করেন?

ঠোঁট শরীরের অন্যতম সংবেদনশীল অঞ্চল। কারণ এতে বেশি মেলানিন নেই। বিশেষজ্ঞরা বলছেন, আপনার ঠোঁট যত বেশি হাইড্রেটেড হবে, ইউভি রশ্মিগুলো অরক্ষিত ত্বকের গভীরে তত সহজে প্রবেশ করবে।

​দিনে কয়বার ব্যবহার?

সানস্ক্রিন এমন কোনও জাদুকরি ওষুধ নয়, যা কাউকে চিরতরে রক্ষা করতে পারে। তাই দরকার পড়লেই সানস্ক্রিন লাগান। অর্থাৎ, সারা দিনের জন্য বাইরে বেরোলে সঙ্গে রাখুন। খুব ঘামলে বা সাঁতার কাটলে অন্তত প্রতি দুই ঘণ্টায় সানস্ক্রিন লাগাতে হতে পারে।

​স্প্রে নয়, লোশন ব্যবহার করুন

সানস্ক্রিন স্প্রে ব্যবহার করতেই পারেন কিন্তু স্প্রে ব্যবহার করে আপনি সমস্ত উন্মুক্ত অঞ্চলগুলো কভার করেছেন কি না, তা জানা কঠিন হতে পারে। তাই স্কিন ক্যানসার ফাউন্ডেশন বলছে, লোশন লাগানো সবচেয়ে বেশি নিরাপদ। 

sunমেঘলা দিনে কি সানস্ক্রিন লাগাবেন?

মেঘলা দিনে সূর্যের প্রখর তাপ না থাকলেও কিন্তু এর ৪০ শতাংশ ইউভি রশ্মি আপনার ত্বকে আঘাত করে। তাই দিন মেঘলা হলেই যে সানস্ক্রিন ব্যবহার না করে এমনিই বের হয়ে পড়বেন, এমনটা নয়। বরং রোদ বা মেঘলা দিন নির্বিশেষে ব্যবহার করুন সানস্ক্রিন।

​দিনের পর দিন একই সানস্ক্রিন?

শরীরের কোথাও কোনও কিছু প্রয়োগ করার আগে দেখে নিন সেই প্রোডাক্টের এক্সপায়ারি ডেট কী। একবার সানস্ক্রিন এক্সপায়ার করে গেলে, তা সত্ত্বেও যদি আপনি তা ব্যবহার করেন, তা হলে তার ক্ষতি হতে পারে দীর্ঘমেয়াদি। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর