শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

ডাবল চিন কমিয়ে ফেলুন সহজ ৪ উপায়ে 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ৩১ মে ২০২২, ০৯:৩৪ এএম

শেয়ার করুন:

ডাবল চিন কমিয়ে ফেলুন সহজ ৪ উপায়ে 

মুখের চোয়ালের চারপাশে যে অতিরিক্ত চর্বি জমে তা ডাবল চিন (Double Chin) নামে পরিচিত। এই সমস্যার কারণে চিবুকের নিচে একটি স্তর তৈরি হয়। বংশগতি, ওজন বৃদ্ধি, বয়স বৃদ্ধির কারণে ডাবল চিন হতে পারে। এতে মুখের সৌন্দর্য কমে যায়। 

ডাবল চিন কমানোর জন্য প্রয়োজন স্বাস্থ্যকর জীবনধারা আর ডায়েট। কিছু ব্যায়াম রয়েছে যা নিয়মিত করলে মুখের পেশী শক্তিশালী হয়, বলিরেখা দূর হয়। এর মাধ্যমে সহজেই ডাবল চিন দূর করা সম্ভব। এমন কিছু ব্যায়াম সম্পর্কে জানুন। 


বিজ্ঞাপন


গাল ফুলিয়ে রাখা 

মুখ ভরে বাতাস নিয়ে গাল ফুলিয়ে রাখুন। বাতাস ভর্তি করে গাল স্ফীত করুন। ১০ সেকেন্ড এভাবে থাকুন। আবার বাতাস ছেড়ে দিন। এসময় ঠোঁট বন্ধ রেখে ‘ও’ আকৃতি করে রাখুন। এই অনুশীলনটি ৫বার পুনরাবৃত্তি করুন। 

ভ্রুয়ের ব্যায়াম করুন

চোখ প্রশস্ত করে ভ্রু উঁচু করে রাখুন। ভ্রু যেন কুঁচকে না যায় সেদিকে খেয়াল করুন। তর্জনী এবং মধ্যমা আঙুল একসঙ্গে আপনার ভ্রুর মাঝে রাখুন। অন্যান্য আঙুল ও তালু মুখের ওপর রাখুন। এবার তর্জনী ও মধ্যমা আঙুলের সাহায্যে ভ্রু ওপর-নিচ করুন। ৩০ সেকেন্ড করে ৩বার এই ব্যায়াম পুনরাবৃত্তি করুন। 


বিজ্ঞাপন


মাছের মতো মুখ 

ডাবল চিন দূর করার সহজ একটি ব্যায়াম এটি। মুখ বন্ধ করে মাছের মতো মুখ করুন। এভাবে ঠোঁট আঁটকে হাসার চেষ্টা করুন। ১৫-২০ সেকেন্ড এভাবেই থাকুন। এরপর ছেড়ে দিন। কমপক্ষে ৫ বার এটি পুনরাবৃত্তি করুন। 

চুইংগাম চিবানো 

সবচেয়ে সহজ ব্যায়ামগুলোর মধ্যে এটি একটি। ডাবল চিন কমাতে সুগার ফ্রি চুইংগাম নিন। ১৫ থেকে ২০ মিনিট এটি চিবিয়ে খান। দিনে দুইবার চুইংগাম চিবান। এতে ডাবল চিন কমে আসবে। 

ডাবল চিন নিয়ে দুশ্চিন্তায় ভুগলে নিয়মিত এই ব্যায়ামগুলো করুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর