শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

নারিকেলের দুধ: সৌন্দর্যের চাবিকাঠি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৮ মে ২০২২, ০২:২৩ পিএম

শেয়ার করুন:

নারিকেলের দুধ: সৌন্দর্যের চাবিকাঠি

পায়েস কিংবা মালাইকারি রান্না করতে নারিকেলের দুধের জুড়ি নেই। নানারকম মুখরোচক পদকে আরও সুস্বাদু করে তোলে এটি। তবে কেবল মুখের স্বাদ নয়, ত্বকের জন্যও নারিকেলের দুধ ব্যবহার করতে পারেন। রূপচর্চার একটি দারুণ উপাদান এটি। 

নারিকেলের দুধে রয়েছে স্বাস্থ্যকর ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ও প্রোটিন। ত্বকের আর্দ্রতা ফেরাতে এগুলো বেশ কার্যকরী। নারিকেলের দুধ সানবার্ন দূর করে। এটি ত্বকের মৃত কোষ সরাতে এবং ব্রণের প্রকোপ কমাতেও সক্ষম। কীভাবে রূপচর্চায় নারিকেলের দুধ ব্যবহার করবেন জানুন। 


বিজ্ঞাপন


skinপ্রথম ধাপ– ত্বক পরিষ্কার করা 

ত্বক ঠিকমতো পরিষ্কার করা খুবই জরুরি বিষয়। মুখে জমে থাকা ময়লা ও অতিরিক্ত তেল ধুয়ে নিন। ক্লিনজার হিসেবে কাজে লাগাতে পারেন নারিকেলের দুধ। এজন্য একটি পাত্রে সমপরিমাণ নারিকেলের দুধ আর দই ভালো করে মেশান। এই মিশ্রণ মুখ, গলা ও ঘাড়ে মেখে কিছুক্ষণ অপেক্ষা করুন। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর তুলোর সাহায্যে আলতো করে পানি মুছে নিন।  

skinদ্বিতীয় ধাপ– এক্সফোলিয়েট

ত্বক থেকে ডেড সেল বা মৃত কোষ দূর করতে এক্সফোলিয়েট করা বেশ গুরুত্বপূর্ণ। একটি পাত্রে নারিকেলের দুধ আর ওটস মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। আলতো হাতে এই মিশ্রণ মুখ, গলা ও ঘাড়ে ম্যাসেজ করে নিন। জোরে ঘষবেন না। এতে ত্বকের ক্ষতি হতে পারে। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। এতে ত্বকের মৃত কোষ দূর হওয়ার পাশাপাশি ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডসও দূর হবে। 


বিজ্ঞাপন


skinতৃতীয় ধাপ– ম্যাসেজ

হারানো জেল্লা ফেরাতে ত্বকে এক্সফোলিয়েট করার পর ম্যাসেজ করা গুরুত্বপূর্ণ। অনেকে এক্ষেত্রে ম্যাসেজ ক্রিম ব্যবহার করেন। এতে ত্বকের ক্ষতি হতে পারে। এক টেবিল চামচ নারিকেলের দুধ, এটি ভিটামিন ই ক্যাপসুল এবং ১/২ চা চামচ কনস্টার্চ ভালো করে মিশিয়ে ক্রিম তৈরি করে নিন। এই ক্রিম কয়েক মিনিট ত্বকে হালকাভাবে ম্যাসেজ করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। 

skinচতুর্থ ধাপ– ফেসপ্যাক

নারিকেলের দুধ বাটা হলুদ মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। এটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন। 

কেন ব্যবহার করবেন নারিকেল দুধের ফেসপ্যাক? 

মুখের নিষ্প্রাণ বিবর্ণভাব দূর করে সতেজ উজ্জ্বলতা এনে দেয় নারিকেল দুধের ফেসপ্যাক। এটি ত্বকে কালো ছাপ, ব্রণের দাগ দূর করে। মুখে বলিরেখা পড়লে তাও দূর হয় এই ফেসপ্যাক ব্যবহারে। 

রাসায়নিক মেশানো ক্রিম, ক্লিনজার ব্যবহার না করে প্রাকৃতিক নারিকেলের দুধ ব্যবহার করুন রূপচর্চায়। দীর্ঘদিন ভালো থাকবে ত্বক। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর