বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

যেসব খাবারে শিশু দ্রুত লম্বা হয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৭ মে ২০২২, ০২:৩৬ পিএম

শেয়ার করুন:

যেসব খাবারে শিশু দ্রুত লম্বা হয়

শিশুর শারীরিক, মানসিক বিকাশে ‍পুষ্টিকর খাবারের বিকল্প নেই। পুষ্টিবিজ্ঞানীদের মতে, শিশুদের উচ্চতার জন্য অনেকটাই নির্ভর করে ওদের খাদ্যাভ্যাস এবং লাইফস্টাইল। তাদের উচ্চতা বৃদ্ধির জন্য ডায়েট এবং শরীরচর্চার নানা পরামর্শ দিচ্ছেন তারা।

চিকিৎসা বিজ্ঞান বলছে, পরিবারের অন্যান্য সদস্যের যদি উচ্চতা কম হয়, তাহলে শিশুর উচ্চতাও কম হওয়ার সম্ভাবনা থাকে। আবার যদি জিনগত দিক থেকে উচ্চতা বেশি থাকে, তাহলে শিশুর উচ্চতা বৃদ্ধি দ্রুত হয়। তারপরও এমন কিছু খাবার আছে যেগুলো শিশুদের নিয়মিত খাওয়ালে দ্রুত উচ্চতা বাড়ে।


বিজ্ঞাপন


tall১. শীতকালে শিশুদের দুধের সঙ্গে ঘি এবং তার সঙ্গে সামান্য বিট লবণ দিয়ে খাওয়ানো দরকার।

২. ব্রেকফাস্টে বাড়িতে তৈরি চিড়া খাওয়ানো যেতে পারে। এছাড়াও ঘি দিয়ে খিচুড়ি রান্না করে খাওয়ান। সবজি খিচুড়ি সবচেয়ে ভালো। সবজি হিসেবে রাখুন বাদাম, ছোলা, বিনস, গাজর, ধনেপাতা । এগুলো ওদের স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী।

৩. গরমকালে শিশুদের খাবারের তালিকায় রাখা দরকার তরমুজ, বাদাম এবং প্রচুর পরিমাণে ফল। দুপুরের খাবারের তালিকায় রাখা দরকার স্যালাদ, আলুর পরোটা, মুগ ডাল, বাটারমিল্ক, ব্রাউন রাইস, তিলের লাড্ডু বা ছাতুর লাড্ডু।

tall৪. সন্ধ্যাবেলা বাচ্চাদের জাঙ্ক ফুড খাবার খাওয়ার ইচ্ছে হতে পারে। কিন্তু স্বাস্থ্যের জন্য একেবারেই সঠিক নয় জাঙ্ক ফুড। তার পরিবর্তে নারিকেলের পানি এবং ছানা এবং বাদাম ও কিসমিস দিতে হবে। 


বিজ্ঞাপন


৫. রাতে লাল আটার রুটির সঙ্গে সবুজ নানা রকমের সবজি  এবং পনিরের তরকারি, সবজির স্যুপ দিতে পারেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বাচ্চাদের রাতের খাবার সাড়ে ৬টা থেকে ৭টার মধ্যে দিয়ে দেওয়া দরকার। তবেই ঘুম বেশি হবে। এবং ওদের শরীরের বৃদ্ধির জন্য ঘুম খুবই জরুরি।

TALL

খাদ্যাভ্যাসের পাশাপাশি শিশুকে শরীরচর্চা করান। ভুজঙ্গাসন, পবনমুক্তাসনের মতো যোগাসন করাতে পারেন। এছাড়াও ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করাতে হবে শিশুকে। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর