সঙ্গীর কাছে ক্ষমা চাওয়ার সময় যে ভুল করেন সবাই

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৬ মে ২০২২, ০৯:৩৬ এএম
সঙ্গীর কাছে ক্ষমা চাওয়ার সময় যে ভুল করেন সবাই

সম্পর্কে ভুলভ্রান্তি হতেই পারে। যার কারণে মনোমালিন্য হয়। তাই ভুল থেকে শিক্ষা নেওয়া উচিত। ভুল শোধরানোর মোক্ষম উপায় ক্ষমা চেয়ে নেওয়া। এই ক্ষমা চাইতে গিয়ে কেউ কেউ নতুন করে ভুল করে বসেন। তখনই দেখা দিতে পারে সমস্যা। এক্ষেত্রে ক্ষমা চাওয়ার সময় কিছু ভুল করলে উল্টা সমস্যা তৈরি হয়ে যায়। তাই এই ভুল থেকে দূরে থাকাটাই হল বুদ্ধিমানের কাজ।

​মন থেকে ক্ষমা না চাওয়া

ভুলের পর নিজের মন থেকে ক্ষমার বিষয়টা আসতে হয়। তবেই সেই ক্ষমা চাওয়ার মধ্যে একটা আন্তরিকতা পাওয়া যায়। তবে অনেকের মধ্যেই এই বিষয়টা একেবারেই থাকে না। তারা ক্ষমা মন থেকে চান না। শুধু অপরদিকের মানুষটির মুখ দেখে ক্ষমা চান। এবার সঙ্গী যদি কোনওভাবে বিষয়টা ধরে ফেলতে পারেন, তবে অনেক সমস্যাই দেখা দিতে পারে। তাই সতর্ক হয়ে যাওয়া ছাড়া কোনও উপায় নেই।

relationshipফোনে ক্ষমা চাওয়া

অনেকেই এই ভুলটা প্রতিনিয়ত করে থাকেন। আসলে কোনও ঝামেলা হওয়ার পর মানুষকে কাছাকাছি আসতে হয়। তারপর সামনা সামনি চেয়ে নিতে হয় ক্ষমা। তবে অনেকে এখন শর্টকাটে গোটা বিষয়টি সেরে ফেলতে চাইছেন। তারা মোবাইল ফোনে মেসেজের মাধ্যমেই বলে দিচ্ছেন সরি। যদিও এমনটা করলে অনেকটাই ক্ষতি হওয়া সম্ভব বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাই সতর্ক থাকতেই হবে।

​দেরি করে ক্ষমা চাওয়া

ঝামেলা হল আজ। এরপর অনেকদিন সেই ঝামেলা বয়ে নিয়ে যাওয়া অনেকের স্বভাব। তারপর তারা সরি বলে থাকেন। যদিও এভাবে সরি বলার মাধ্যমে দেখা দিতে পারে অনেক সমস্যা। সেক্ষেত্রে দেরি করার কারণে সঙ্গীর মনে ভুল ধারণা দেখা দিতে পারে। তাই প্রতিটি মানুষকে সরি বলার কাজটা যতটা দ্রুত সম্ভব সেরে নিতে হবে। তবেই ভালো থাকতে পারবেন।

relationshipনিজের ঢঙে ক্ষমা চাওয়া

অনেকে ক্ষমা লোক দেখানো চান। তাদের হাবভাব এমন যেন, ভুলটা অন্য কেউ করেছেন, আর ক্ষমা চাইছেন তিনি। তাই তারা ক্ষমা চাওয়ার সময়ও অ্যাটিটিউড রাখেন সপ্তমে। ফলে ক্ষমা চাওয়ার বিষয়টি ঠিক দিকে আগায় না। এমনকী সঙ্গীর মনেও ব্যথা লাগতে পারে। তাই এভাবে ক্ষমা না চাওয়াই ভালো। বরং একটু হৃদয় দিয়ে ভালোবাসার চেষ্টা করুন।

​ক্ষমা চেয়েই চিৎকার

আপনি ক্ষমা চাইতে এসেছেন। এবার ক্ষমা চাওয়ার পর চুপ করে যাওয়াটাই কিন্তু শ্রেয়। কিন্তু কিছু মানুষ বিষয়টিকে অন্য স্তরে নিয়ে চলে গিয়েছেন। তারা প্রথমে ক্ষমা চান। কিন্তু তারপরই বেরিয়ে যায় স্বরূপ। এরপর তারা নিজেদের মতো করে সঙ্গীকে অপমান করতে শুরু দেন। এটা খুবই খারাপ অভ্যাস।

relationshipতাই ক্ষমা চাইতে গিয়ে এসব ভুল করা যাবে না। না হলে নতুন করে সম্পর্কে ছেদ পড়ার আশংকা থাকে। 

এজেড