শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

ডিম কতদিন পর্যন্ত ভালো থাকে?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৩ মে ২০২২, ০৮:২৫ এএম

শেয়ার করুন:

ডিম কতদিন পর্যন্ত ভালো থাকে?

বাজার থেকে কিনে আনার পরপরই অনেকে ফ্রিজে তুলে রাখেন। যাদের বাসায় ফ্রিজ নেই তারা স্বাভাবিক তাপমাত্রায় রেখে দেন। অনেকেই বলেন ডিম ফ্রিজে রাখা ভালো না। তাই যারা ফ্রিজে ডিম রাখবেন না তাদের জানা উচিত ডিম কত দিন পর্যন্ত স্বাভাবিকভাবে ভালো থাকে। 

ডিম কতদিন পর্যন্ত ভালো থাকবে সেটা নির্ভর করে আপনি কীভাবে তা সংরক্ষণ করবেন তার ওপর। অনেকেই সাধারণ ঘরের তাপমাত্রায় রান্নাঘরে ডিম সংরক্ষণ করেন। আবার কেউ কেউ ফ্রিজে রাখেন। তাই ডিম সংরক্ষণের জন্য তাপমাত্রা প্রভাবক হিসেবে কাজ করে। 


বিজ্ঞাপন


eggডিম সংরক্ষণের সর্বোত্তম উপায় নিয়ে বহু বিতর্ক রয়েছে। মাছ বা মাংসের মতো ডিমও সঠিকভাবে সংরক্ষণ না করলে বিপজ্জনক ব্যাকটেরিয়া দ্বার আক্রান্ত হতে পারেন। সবচেয়ে বিপজ্জনক কারণগুলোর মধ্যে একটি হল সালমোনেলা। যা খাদ্যে বিষক্রিয়ার কারণ হিসাবে পরিচিত।  সালমোনেলা এমনই একটি বিপজ্জনক ব্যাকটেরিয়া যা ডিমে পাওয়া যায়। এটি খাদ্যবাহিত রোগের জন্য দায়ী। মুরগির মতো বিভিন্ন পশু-পাখির পরিপাকতন্ত্রে এই ব্যাকটেরিয়া থাকে। সে কারণেই ২৫টি ডিমের মধ্যে একটি সালমোনেলা দ্বারা দূষিত হয়।

​বিশেষজ্ঞদের মতে, ডিম পরিষ্কার করে ফ্রিজে রাখা উচিত। ফ্রিজে রাখা ডিম দীর্ঘদিন ফ্রিজের বাইরে রাখলে ব্যাকটেরিয়া দূষণের সম্ভাবনা বেড়ে যায়। তাই ডিম ফ্রিজে রাখা উচিত কি না তা নির্ভর করে ডিম কেনা এবং কীভাবে সংরক্ষণ করা হয়েছে তার উপরেই।

eggস্যানিটাইজেশন প্রক্রিয়ার পরে যদি ডিমগুলো ফ্রিজে না রাখা হয় তবে আপনি সেগুলি সাধারণ ঘরের তাপমাত্রায় সংরক্ষণ করতে পারেন। ডিম আধা ঘণ্টা বা এক ঘণ্টার বেশি বাইরে রাখলে সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়।

পোলট্রির ডিম শীতকালে ৭-১০ দিন পর্যন্ত স্বাভাবিক তাপমাত্রায় বাইরে রাখা যায়। গরমকালে সেই মেয়াদটা এসে ঠেকে ৩-৪ দিনে। এর পরে সময় পেরিয়ে গেলেই ডিম খারাপ হতে শুরু করে। অন্যদিকে ফ্রিজে রেখে ডিম ১৫ দিনের বেশি খাওয়া উচিত নয়। 


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর