রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

রোজ সকালে ভেজানো ছোলা খেলে যেসব উপকার মিলবে 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৭ জুলাই ২০২৪, ১২:৩৯ পিএম

শেয়ার করুন:

রোজ সকালে ভেজানো ছোলা খেলে যেসব উপকার মিলবে 

অনেকেরই প্রিয় খাবারের তালিকায় রয়েছে ছোলা। কেউ কেউ ছোলা ভাজা দিয়ে মুড়ি খেতে ভালোবাসেন আবার কেউ সকাল শুরু করেন কাঁচা ছোলা খেয়ে। বিশেষত স্বাস্থ্য সচেতন মানুষের কাছে ছোলার কদর বেশি। তাই বলে কি মুঠো মুঠো কাঁচা ছোলা খাওয়া উচিত? 

পুষ্টিবিদদের মতে, একজন ব্যক্তি সারা দিনে এক মুঠো ছোলা খাওয়াই যথেষ্ট। প্রতিদিন সকালে ভেজানো কাঁচা ছোলা খেলে কী কী উপকার মিলবে। চলুন জেনে নিই- 


বিজ্ঞাপন


pea2

আর্থ্রাইটিস প্রতিরোধ করে 

ছোলায় ক্যালশিয়াম ও ম্যাগনেশিয়ামের পরিমাণ বেশি। এই উপাদানগুলো হাড়ের ঘনত্ব বাড়িয়ে তুলতে সাহায্য করে। বয়সকালে হাড়ের নমনীয়তা ধরে রাখতেও এই উপাদানগুলি জরুরি। নিয়মিত ভেজানো ছোলা খেলে আর্থ্রাইটিস এবং অস্টিয়োপোরোসিসের সমস্যা প্রতিরোধ করা যায়। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে 


বিজ্ঞাপন


এই মরসুমে অনেকেই সর্দিকাশি, সংক্রমণজনিত সমস্যায় আক্রান্ত হচ্ছেন। রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হলে ঘন ঘন বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বেড়ে যায়। শরীরের নিজস্ব প্রতিরোধ ব্যবস্থা উন্নত করতে সাহায্য করে ভেজানো ছোলা।

pea3

মেদ ঝরায় 

শরীরচর্চা করে দেহের অতিরিক্ত মেদ ঝরাতে চাইছেন? ডায়েটে রাখুন ভেজানো ছোলা। এতে উচ্চ মাত্রায় ফাইবার থাকে যা মেজ ঝরাতে সাহায্য করে। 

হিমোগ্লোবিন বাড়ায় 

অনেক নারীই রক্তাল্পতার সমস্যায় ভোগেন। ছোলায় রয়েছে আয়রন। নিয়মিত ভেজানো ছোলা খেলে রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বেড়ে যায়।

pea4

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে 

ডায়াবেটিক রোগীদের জন্য ভেজানো ছোলা উপকারী। কারণ ছোলার গ্লাইসেমিক ইনডেক্স কম। এটি সহজেই রক্তে শর্করা বৃদ্ধি রোধ করে। ছোলায় রয়েছে প্রোটিন ও ফাইবার। যা সামগ্রিকভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য উপকারি। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর