বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

অন্যের সঙ্গে কীভাবে কথা বললে ব্যক্তিত্ব প্রকাশ পায়?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১ জুলাই ২০২৪, ১২:১৮ পিএম

শেয়ার করুন:

অন্যের সঙ্গে কীভাবে কথা বললে ব্যক্তিত্ব প্রকাশ পায়?

বন্ধুত্ব থেকে শুরু করে অফিসের মিটিং— একজন মানুষের ব্যক্তিত্বের ওপর নির্ভর করে অপরপক্ষের মানুষ তার কথায় গুরুত্ব দেবেন কি না। যে মানুষ মিনমিন করে কথা বলেন, চোখে চোখ রেখে কথা বলেন না তাদের কথা আমরা মন দিয়ে শুনি না। 

আসলে কেবল দেখতে সুদর্শন হলেই চলে না। একজন ব্যক্তি যিনি যুক্তি-বুদ্ধি দিয়ে, চোখে চোখ রেখে আত্মবিশ্বাসের সঙ্গে কথা বলেন তার কথাই সবাই শুনতে চান। চাকরির সাক্ষাৎকার কিংবা টিম লিড, পরিবার কিংবা বন্ধুমহল—কীভাবে নিজেকে আরও ভালোভাবে উপস্থাপন করবেন তা জেনে নিন- 


বিজ্ঞাপন


manner2

শরীরের ভঙ্গিমা

কথা বলার ক্ষেত্রে শরীরের ভঙ্গি খুব জরুরি। সোজা হয়ে দাঁড়ানো, চোখে চোখ রেখে কথা বলা, সঠিক পদ্ধতিতে করমর্দন আপনার আত্মবিশ্বাসকে ফুটিয়ে তোলে। চাকরির সাক্ষাৎকারের সময় যখন আপনার মধ্যে ভয় কাজ করে না কেন তা প্রকাশ্যে আসতে দেওয়া যাবে না। 

অপরপক্ষের মানুষদের সঙ্গে সবসময় যুক্তি-বুদ্ধি দিয়ে গুছিয়ে কথা বলুন। কোনো বিষয় না জানলে সেটি সুন্দরভাবেই জানাবেন যে আপনি জানেন না। চাকরি বা শিক্ষাক্ষেত্রে সাক্ষাৎকারের জন্য চেয়ারে বসার সময় খেয়াল রাখেন যেন দু’পা মাটিতে থাকে। পায়ের ওপর পা তুলে বসাটা সঠিক নয়।


বিজ্ঞাপন


manner3

চোখের ভঙ্গি

অপরপ্রান্তে যদি একজন বসে থাকেন, কথা বলার সময় তার চোখের দিকে তাকানোর পাশাপাশি মুখের প্রতিও দৃষ্টি দিন। কোনোভাবেই মাথা নিচু করে কথা বলবেন না। গলার স্বর উচ্চ থাকতে হবে এমনটা নয়, তবে তা যেন স্পষ্ট থাকে এবং অপরপক্ষে থাকা মানুষটি ঠিকভাবে শুনতে পায় তা নিশ্চিত করুন। 

আঙুলের ভঙ্গিমা

কথা বলার সময় হাত ও আঙুলও স্বতঃস্ফূর্তভাবে উঠে আসে। কারও বার বার কাঁধ ঝাঁকানোর অভ্যাস থাকে। আবার কারো অভ্যাস থাকে দাড়িতে হাত দেওয়ার। এসব অভ্যাস নিয়ন্ত্রণে রাখুন। বরং কোনো কিছু বোঝানোর সময়, একটি হাতের তালুতে অন্য হাতের আঙুল ছোঁয়ালে চারিত্রিক দৃঢ়তা ফুটে ওঠে।

manner4

হাতের তালুর ভঙ্গি

কথা বলার সময় অনেকেই দুই হাত ব্যবহার করেন। হাতের আঙুল খুলে কথা বললে, তালু দেখা যায়। এতে ফুটে ওঠে আত্মবিশ্বাস, দৃঢ়তা। 

মাথা হেলানো

অন্যের সঙ্গে কথা বলা মানে কেবল বলা নয়, শোনাও। এক্ষেত্রে হালকা ঘাড় হেলিয়ে কথা শুনিলে অন্য মানুষটির মনে হবে আপনি গুরুত্ব দিয়ে কথা শুনছেন। জ্ঞাপনের ক্ষেত্রে এটিও গুরুত্বপূর্ণ শারীরিক ভাষা হয়ে উঠতে পারে।

manner5

এই ব্যাপারগুলো ছোটোখাটো মনে হলেও অন্যের কাছে আপনার ব্যক্তিত্ব তুলে ধরতে বেশ গুরুত্বপূর্ণ। তাই এগুলো মেনে চলার চেষ্টা করুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর