বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

রান্না ছাড়াই যেসব খাবার খাওয়া যায়

নিশীতা মিতু
প্রকাশিত: ২০ মে ২০২২, ১১:১৪ এএম

শেয়ার করুন:

রান্না ছাড়াই যেসব খাবার খাওয়া যায়

একে তো দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি অন্যদিকে তেলের বাজারে লাগাম নেই। গৃহকর্তা আর গৃহিণীর মাথায় হাত। তেল ছাড়া রান্না হবে কীভাবে? এমন অনেক খাবার রয়েছে যা রান্না ছাড়াই খাওয়া যায়। তেলের খরচ কমাতে খাদ্যতালিকায় বাড়াতে পারেন এসব খাবার। রান্না ছাড়া খাওয়া যায় এমন কিছু খাবার সম্পর্কে জানুন।

জুস বা শরবত


বিজ্ঞাপন


যেকোনো ফল ও সবজির জুস স্বাস্থ্যের জন্য উপকারি। শরবত তৈরি করতে কোনো তেলের প্রয়োজন হয়। এছাড়া নিয়মিত শরবত খেলে ত্বক থাকে সজীব, ফিট। সকালের নাস্তায় পরোটা আর ডিম ভাজি খেতেন? তার বদলে সেদ্ধ ডিম, ফল বা সবজির শরবত খান। তেলের খরচ বাঁচবে। 

foodনারিকেল 

শরীরের জন্য নারিকেলের পানি কিন্তু বেশ উপকারি। সাউথইস্ট এশিয়ান জার্নাল অব ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথের এক গবেষণা প্রতিবেদন অনুযায়ী, স্পোর্টস ড্রিংকসের চেয়েও বেশি উপকারি এটি। কারণ, নারিকেল সবচেয়ে প্রাকৃতিকভাবে হাইড্রেটিং খাবারগুলোর মধ্যে একটি। এতে উচ্চ মাত্রার ইলেক্ট্রোলাইট রয়েছে। এতে আরও আছে সোডিয়াম, পটাসিয়াম ও ম্যাগনেসিয়ামের মতো উপাদান। নারিকেলের পানির পাশাপাশি নারিকেলও কাঁচা খাওয়া যায়। 

ভুট্টা 


বিজ্ঞাপন


তেল ছাড়া খাওয়া যায় এমন একটি খাবার ভুট্টা। দানাগুলো ছাড়িয়ে সেদ্ধ করে নিন। এর সঙ্গে লবণ, টমেটো, পেঁয়াজ আর ধনে পাতা দিয়ে বানিয়ে ফেলুন সালসা। পেটও ভরবে, শরীরও ভালো থাকবে। 

foodফ্রোজেন সবজি 

যেকোনো সবজি এভাবে কাঁচা খেতে পারবেন আপনি। বিশেষ করে বরবটি, ফুলকপি, ব্রকোলি ইত্যাদি। ফ্রিজ থেকে বরফ জমা সবজি বের করে ওভেন বা ভাঁপে সেদ্ধ করে নিন। এই সবজি দিয়ে সালাদ, স্যুপ সবই তৈরি করতে পারবেন। এমনকি ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন। একটু লবণ মিশিয়ে নেবেন। 

বিশেষ শর্মা 

এমনি শর্মাতে ব্যবহার করা হয় মেয়োনেজ। যা তৈরিতে লাগে তেল। রুটি বানিয়ে তার ভেতর সেদ্ধ মাংস, শসা, টমেটো ইত্যাদি দিন। হয়ে গেল বিনা তেলের শর্মা। 

foodশালগম

মাছ বা মাংস দিয়ে অনেকেই এই সবজিটি রান্না করে খেয়ে থাকেন। তবে কাঁচাও কিন্তু খাওয়া যায় শালগম। ছোট ছোট টুকরা করে কেটে একটু লবণ আর চাট মশলা যোগ করে খেতে পারেন। চাইলে কাসুন্দি দিয়েও মাখিয়ে খেতে পারেন। 

বিটরুট

শরীরের জন্য বেশ উপকারি লাল রঙা এ সবজিটি। রান্নার চেয়ে কাঁচা বিটরুটের পুষ্টিগুণ বেশি। বিটরুট, গাজর আর আপেল মিশিয়ে পানীয় তৈরি করতে পারেন। এই শরবত ক্যানসার থেকে শুরু করে অনেক জটিল রোগ প্রতিরোধে সাহায্য করে। তেল ছাড়া যা আপনি অনায়াসে তৈরি করতে পারেন। 

সুস্থ থাকতে তেল খাওয়ার পরিমাণ যত কমাবেন তত ভালো। তাই, ভাজাপোড়া বা তেল-মশলাযুক্ত খাবার ছেড়ে জুস, সালাদ, স্যুপ ইত্যাদি খাবারে অভ্যস্ত হোন। খরচ কমবে, স্বাস্থ্যের উপকার মিলবে।

এনএম/এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর