শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

মাছ কাটা-ধোয়ার পর হাতের আঁশটে গন্ধ দূর করার উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২০ মে ২০২২, ১০:১৬ এএম

শেয়ার করুন:

মাছ কাটা-ধোয়ার পর হাতের আঁশটে গন্ধ দূর করার উপায়

মাছের গায়ে আঁশটে গন্ধ থাকে। তাই মাছ কাটা কিংবা ধোয়ার পর হাত থেকে এই গন্ধ সহজেই দূর হয় না। এই নিয়ে গৃহিনীদের বিড়ম্বনার অন্ত নেই। একাধিকবার সাবান দিয়ে হাত ধুলেও সহজে সেই গন্ধ যেতে চায় না। কিছু কৌশল ব্যবহার করলে এসব বিরক্তিকর পরিস্থিতি থেকে রক্ষা পেতে পারেন আপনি।
 
হলুদ ও তেল ব্যবহার

মাছ কাটার পর আঁশটে গন্ধ দূর করতে এই হলুদ ও তেলের ব্যবহার পুরনো ঘরোয়া টোটকা। আপনি মাছ ধোয়ার পর হাত ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। তারপর তেল ও হলুদ লাগিয়ে হাত ভালো করে ঘষে নিন। এরপর সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন। আপনার হাতে আর কোনও আঁশটে গন্ধ থাকবে না।


বিজ্ঞাপন


SMELLলেবু ব্যবহার করুন

লেবু দুর্গন্ধ দূর করতে দারুণ কার্যকরী। আপনি মাছ ধোয়া বা কাটার পর লেবুর রস ভালো করে দুই হাতে ঘষে মেখে নিন। একইভাবে আপনি সামান্য কমলালেবুর রসও লাগাতে পারেন। আপনার হাতের দুর্গন্ধ দূর হবে । একইসঙ্গে লেবুর একটা হালকা সুগন্ধও আপনার হাতে থেকে যাবে।

ভিনিগার ও বেকিংসোডা

আঁশটে গন্ধ দূর করার উপায়গুলোর মধ্য়ে সহজ উপায় ভিনিগার ও বেকিংসোডা ব্যবহার। মাছ কাটার পর আঁশটে গন্ধ সহজেই দূর হবে। আপনি একটি বাটিতে এক চামচ ভিনিগার ও তার সঙ্গে এক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। মিশ্রণটি ভালো করে তৈরি করে নিন। মাছ ধোয়া বা কাটার পর সেই মিশ্রণ ভাল করে দুই হাতে লাগিয়ে নিন। কিছুক্ষণ রেখে সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে ফেলুন। মাছের আঁশটে গন্ধ দূর হবে।


বিজ্ঞাপন


SMELLকফি স্ক্রাব

কফির গন্ধ পছন্দ করেন না, এরকম মানুষ বোধহয় কমই আছেন। মাছ ধোয়ার পরেও আপনি দুই হাতে সামান্য পরিমাণ কফি পাউডার ভালো করে ঘষে মেখে নিন। এরপর ভালো করে ঘষে হাত সাবান দিয়ে ধুয়ে ফেলুন।

টুথপেস্ট ব্যবহার করুন

শুধুমাত্র এই সামগ্রীটিই আপনার রান্না ঘরে পাওয়া যাবে না। তবে পোড়ার ক্ষত সারাতে যেমন টুথপেস্ট খুবই উপযোগী, তাই অনেকেই টুথপেস্ট রান্নাঘরে রাখেন। একইভাবে মাছ ধোয়া বা কাটার পর হাতে ভালো করে টুথপেস্ট মেখে নিন। কিছুক্ষণ পর তা ধুয়ে ফেলুন। হাত থেকে মাছের আঁশটে গন্ধ উধাও হয়ে যাবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর