বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

স্বার্থপর সঙ্গী চেনার উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৯ মে ২০২২, ০৩:৫৫ পিএম

শেয়ার করুন:

স্বার্থপর সঙ্গী চেনার উপায়

একটা সম্পর্কে যখন স্বার্থপরতা ঢুকে যায় তখন সেই সম্পর্ক বেশি দিন টেকে না। স্বার্থপরতা দূরত্ব বাড়ায়। দীর্ঘদিন সম্পর্কে থাকতে গেলে একে অপরের প্রতি ভালোবাসার অনুভূতি থাকতে হবে। সেই ভালোবাসার রসদের উপর দাঁড়িয়েই মানুষের সম্পর্ক এগিয়ে যেতে পারে। অবশ্য কিছু মানুষ এই বিষয়গুলোর থেকে দূরে থাকেন। তাদের কাছে নিজের অন্যকে ভালোবাসার তুলনায় নিজের প্রতি অনুরাগ থাকে বেশি।

ভালোবাসায় আঙিনায় আসলে যে নিজের ভালো বোঝা যাবে না, এমন নয়। তবে এই সমস্ত বুঝে নেওয়ার পরও অন্যকে নিয়ে চিন্তা করতে হবে। আর অপরদিকে যদি নিজের কথাই, নিজের ভালো থাকা, নিজের ইচ্ছে ইত্যাদি প্রাধান্য পায়, তাহলে বুঝতে হবে সমস্যা কোথাও একটা রয়েছে।


বিজ্ঞাপন


এই মানুষগুলি থেকে আপনাকে অবশ্যই কিছুটা দূরত্ব রাখতে হবে। বরং সম্পর্ক ভেঙে ফেলাও যেতে পারে। তবে মুশকিল হল, এই মানুষগুলোকে চেনা নিয়ে। কিন্তু এখন আর চিন্তার কোনও কারণ নেই। এক্ষেত্রে খুব সহজেই এই মানুষগুলিকে চিনে ফেলা হবে সম্ভব।  স্বার্থপর সঙ্গী চেনার উপায় জানুন। এদের থেকে কীভাবে দূরত্ব বজায় রাখবেন সেই কৌশলও জানুন। 

break up১. নিজের কাজ আগে

প্রতিটি মানুষের জীবনে নিজের নিজের মতো প্রায়োরিটি রয়েছে। প্রত্যেকেই সেই প্রায়োরিটি লিস্ট অনুযায়ী এগিয়ে যেতে থাকেন। তবে এখানেই মূল সমস্যার হয়ে যায় সূত্রপাত। এমন অনেক মানুষ রয়েছেন যারা নিজের কাজকেই প্রাধান্য দিয়ে থাকেন। তাদের কাছে অন্য কোনও মানুষের কোনও গুরুত্ব নেই। তারা কেবল নিজেকে নিয়েই ভাবতে শুরু করেন। এবার আপনার সঙ্গীও যদি বারবার নিজের কাজকেই প্রাধান্য দিয়ে থাকেন, তবে সতর্ক হয়ে যান।

​২. পয়সা ও খরচ নিয়ে বেশি কথা


বিজ্ঞাপন


পয়সা নিয়ে প্রতিটি মানুষকে অবশ্যই সতর্ক হয়ে যেতে হবে। কারণ পয়সার সদ্ব্যবহার করতে না পারলে অচিরেই তা গোল হয়ে যাবে। তাই পয়সা নিয়ে তো ভাবতেই হবে। তবে কেবল পয়সার দিকে নজর রাখলেই কিন্তু হবে না। কারণ পয়সার উপরে মানুষ। এক্ষেত্রে মানুষই পয়সাকে তৈরি করেছে, পয়সা মানুষকে কিন্তু তৈরি করেনি। তাই প্রতিটি মানুষকে এই নিয়ে বিশেষভাবে ভাবতে হবে। এক্ষেত্রে সঙ্গী যদি কথায় কথায় পয়সা নিয়ে কথা বলেন, তবে সতর্ক হয়ে যাওয়া ছাড়া কোনও উপায় নেই।

​৩. আপনার কেরিয়ার নিয়ে কোনও বক্তব্যই নেই

আমাদের প্রতিটি মানুষের নিজের নিজের কেরিয়ার রয়েছে। রয়েছে সেই কেরিয়ার ঘিরে স্বপ্ন। এবার আপনার সঙ্গীরও উচিত আপনার কেরিয়ার নিয়ে একটু চিন্তা করা। এমনকী কেরিয়ারকে প্রাধান্য দেওয়াও হল আপনার কাজ। কিন্তু সঙ্গী যদি কথায় কথায় আপনার কেরিয়ারকে হেয় করেন, এমনকী আপনার কেরিয়ারকে ছোট করার চেষ্টা প্রতি মুহূর্তে করে থাকেন, তবে সতর্ক হয়ে যাওয়াটাই বুদ্ধিমানের কাজ।

break up৪. লাভ-ক্ষতি মেপে আগানো

সম্পর্কে থাকতে গেলে সবসময় এত হিসাব করে চলা যাবে না। আসলে লাভ-ক্ষতি মেনে এগনোর অর্থ হল মানুষটি নিজের ছাড়া আর কারও কথা ভাবেন না। এক্ষেত্রে আপনি বিপদে পড়লেও হয়তো তিনি নিজের লাভ-ক্ষতির অংক করেই এগবেন। তাই সতর্ক হওয়া ছাড়া কোনও উপায় নেই।

​৫. কথা লুকিয়ে রাখা

অনেক মানুষেরই এই বিশেষ অভ্যাস রয়েছে। এবার কথা লুকিয়ে রাখার অভ্যাস থাকার অর্থ হল তিনি আপনাকে কিছু বিষয় জানাতে চান না। এবার এই কাজটিও কিন্তু একেবারেই ভালো নয়। তাই সতর্ক থাকা ছাড়া এই মুহূর্তে কোনও গতি নেই।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর