সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ধূমপান না করলেও ঠোঁট কালো হওয়া যেসব রোগের লক্ষণ

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৪ মে ২০২২, ০৪:২১ পিএম

শেয়ার করুন:

ধূমপান না করলেও ঠোঁট কালো হওয়া যেসব রোগের লক্ষণ

ধূমপান করলে ধীরে ধীরে ঠোঁট কালো হয়ে যায়। একথা আমরা সবাই জানি। সিগারেটে থাকা নিকোটিন ও বেনজোপাইরিক ত্বকের মেলানিনের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে ঠোঁট কালো হয়ে যায়। কিন্তু ধূমপান করেন না এমন ব্যক্তির যদি এই সমস্যা হয়? ঠোঁট কালো হয়ে যাওয়া কিছু শারীরিক সমস্যার ইঙ্গিত দেয়। চলুন সেগুলো সম্পর্কে জেনে নিই। 

ভিটামিনের ঘাটতি 


বিজ্ঞাপন


বিভিন্ন গবেষণা অনুযায়ী, দেহে ভিটামিন বি ১২ এর ঘাটতি হলে ঠোঁটের কোণায় কালচে দাগ দেখা দিতে পারে। এই ভিটামিনের অভাবে রক্তশুন্যতা সৃষ্টি হয়। 

lipsঅ্যাডিসনস রোগ

এই রোগে আক্রান্ত হলে শরীরের অ্যাড্রিনাল গ্রন্থি থেকে কর্টিসোল এবং অ্যালডোস্টেরন নামক হরমোনের ক্ষরণ কমে যায়। ফলে দেহের বিভিন্ন অংশ কালো হয়ে ওঠে। যার প্রভাব পড়তে পারে ঠোঁটেও। 

শরীরে পানিশূন্যতা 


বিজ্ঞাপন


দেহে পানির ঘাটতি হলে ঠোঁটের রঙ পরিবর্তন হতে পারে। হঠাৎ করে ঠোঁটে কালচে দাগ দেখা দিলে বুঝবেন পানিশূন্যতায় ভুগছেন। এই সমস্যা হলে ঠোঁট কালো হওয়ার পাশাপাশি ফেটেও যায়। 

lipsক্যানসার 

ঠোঁটে কালো দাগ পড়া ক্যানসারের লক্ষণও হতে পারে। যদি এই দাগ ক্রমশ গাঢ় হতে থাকে তবে সতর্ক হোন। রক্তপাত হয়ে ক্ষতের সৃষ্টি হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। মেলানোমা ক্যানসারের লক্ষণ এটি। 

থাইরয়েডের লক্ষণ

থাইরক্সিন হরমোনের ক্ষরণ কমে গেলে কিংবা বেড়ে গেলেও শরীরের বিভিন্ন অংশে দাগছোপ দেখা যায়। যার প্রভাব ঠোঁটেও পড়ে। তাই দীর্ঘদিন ঠোঁটে কালচে দাগ থাকলে থাইরয়েড পরীক্ষা করে নিন। 

শারীরিকভাবে সুস্থ থাকতে ছোটোখাটো বিষয়গুলোকে গুরুত্ব দেওয়া জরুরি। তাহলে বড় ধরনের অসুস্থতা এড়ানো যায়। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর