চিজি অ্যাপল ফ্রেঞ্চ টোস্ট

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৪ মে ২০২২, ১২:৩৭ পিএম
চিজি অ্যাপল ফ্রেঞ্চ টোস্ট

পুষ্টিকর একটি ফল আপেল। প্রায় সবার বাড়িতেই এটি কেনা হয়। ফ্রিজে অনেকে আপেল আছে? এদিকে কেউ তেমন খাচ্ছেও না? সুস্বাদু এ ফলটি আর পাউরুটি দিয়ে বানিয়ে ফেলতে পারেন ‘চিজি অ্যাপল ফ্রেঞ্চ টোস্ট’। বাড়ির ছোট-বড় সবাই পছন্দ করবে মজার এই পদটি। শাহ নেওয়াজ সুমী জানিয়েছেন এটি তৈরির রেসিপি।

উপকরণ 

পাউরুটির স্লাইস- ৮ টুকরা 
আপেল- ২টি 

apple toast
বাটার- ২ টেবিল চামচ 
চিনি- ২ টেবিল চামচ  
দারুচিনি গুঁড়া (ইচ্ছা)- ১/২ চা চামচ 
ডিম- ১টি 
ক্রিম চিজ- পরিমাণ মতো
তেল- সামান্য 

apple toastপ্রণালি 

আপেলগুলো ছিলে কিউব সাইজে ছোট ছোট টুকরা করে নিন। চুলায় প্যান বসিয়ে তাতে বাটার দিন। বাটার গলে ফেনা তৈরি হলে এতে আপেলের টুকরাগুলো দিতে হবে। নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ২-৩ মিনিট রান্না করুন। এবার এতে চিনি আর দারুচিনি গুঁড়া মেশান। আবার নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ৪-৫ মিনিট রান্না করুন। আপেল লালচে হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে নিন। খেয়াল রাখবেন আপেল যেন গলে না যায়। নরম মাখামাখা হবে। চুলা থেকে নামিয়ে এই পুর ঠান্ডা করে নিন। 

পাউরুটির টুকরাগুলো এক এক করে রুটি বানানোর বেলন দিয়ে বেলে নিন। চারপাশের বাদামি অংশ কেটে ফেলুন। পাউরুটির টুকরার ওপর প্রথমে ক্রিম চিজ মাখিয়ে নিন। ক্রিম চিজ না থাকলে এক্ষেত্রে কাস্টার্ড পাউডারের ঘন মিশ্রণ ব্যবহার করুন। চুলায় এক কাপ দুধ বসান। দুধ ঘন হয়ে এলে আলাদা কাপে হাফ কাপ ঠান্ডা দুধের সঙ্গে ২ টেবিল চামচ কাস্টার্ড পাউডার মিশিয়ে চুলায় থাকার দুধে দিয়ে দিন। নেড়ে ঘন মিশ্রণ তৈরি করে তুলে ফেলুন। 

apple toastক্রিম চিজ মাখানো পাউরুটির এক কিনারে অল্প করে আপেলের পুর দিন। এবার আস্তে আস্তে রোল করে নিন। একটি পাত্রে ডিম ফেটিয়ে নিন। 

চুলায় প্যান বসিয়ে তাতে সামান্য পরিমাণ তেল দিন। পাউরুটির রোলগুলো ডিমে চুবিয়ে এরপর প্যানে দিয়ে দিন। সবপাশ ভালো করে টোস্ট করে নিন। সবগুলো রোল ভাজা হয়ে গেলে সার্ভিং ডিশে সাজিয়ে, ওপরে আইসিং সুগার ছড়িয়ে দিন। গরম গরম পরিবেশন করুন। 

এই খাবারটি গরম থাকা অবস্থাতেই খেতে চেষ্টা করবেন। তাহলে আসল স্বাদ পাওয়া যাবে। স্বাদে নতুনত্ব আনতে এর সঙ্গে মধু বা আইসক্রিমও পরিবেশন করতে পারেন। 

এনএম