বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ঢাকা

ঘরের ছাদ ঠান্ডা রাখার নিনজা টেকনিক

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৪, ০২:১৮ পিএম

শেয়ার করুন:

ঘরের ছাদ ঠান্ডা রাখার নিনজা টেকনিক

প্রচণ্ড গরম আর তাপদাহে নিস্তেজ হয়ে পড়েছে জনজীবন। একটুখানি স্বস্তির খোঁজ করছেন সবাই। বাইরে তো বটে, ঘরেও যেন শীতলতার দেখা নাই। বিশেষত যারা টপ ফ্লোরে থাকেন অর্থাৎ ছাদের ঠিক নিচের ফ্লোরেই থাকেন, তাদের অবস্থা হয় করুণ। 

প্রখর রোদের কারণে সবার আগে ছাদ গরম হয়। এরপর ধীরে ধীরে তা ছড়িয়ে পড়ে ছাদের নিচে থাকা ফ্ল্যাট বা ঘরগুলোতে। অনেকে এয়ার কন্ডিশন ব্যবহার করে এই কষ্ট থেকে বাঁচেন। কিন্তু সবার পক্ষে তো এসি কেনা সম্ভব হয় না। তার ওপর আছে বিদ্যুৎ বিলের চাপ। তাহলে উপায়? 


বিজ্ঞাপন


কিছু উপায় আছে যেগুলো কাজে লাগিয়ে ঘরের ছাদ ঠান্ডা রাখা সম্ভব। চলুন বিস্তারিত জেনে নিই- 

roof2

ছাদবাগান করুন

ছাদ ঠান্ডা রাখার সবচেয়ে ভালো উপায় হলো ছাদে বাগান করা। নিজের বাড়ি হলে সহজেই কাজটি করা যায়। ছাদে গামলায় করে অনেকগুলো গাছ লাগাতে পারেন। এসব গাছের মাটি সূর্যরশ্মি শোষণ করে নেবে। ফলে ছাদ আর সহজে গরম হবে না। অন্যদিকে সবজি গাছ হলে যত্নআত্তি করলে কিছু সতেজ সবজিও পাবেন। 


বিজ্ঞাপন


তবে ছাদ যেন ওয়াটার প্রুফ হয় এবং ছাদের বাইরের দেওয়াল বা স্ল্যাব যেন পানি টানতে না পারে সেদিকে খেয়াল রাখুন। নয়ত বাড়ির ক্ষতি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। 

roof3

সাদা রঙ করুন 

ছাদের তাপমাত্রা কমানোর অপর একটি পদ্ধতি হলো রিফ্লেক্টিভ রুফ সারফেস। এই উপায় কাজে লাগাতে ছাদে সাদা রঙের প্রলেপ দিতে হবে। এই রঙ সূর্যরশ্মিকে প্রতিফলিত করে তাপ নিরোধকের কাজ করবে। ফলে ঘর থাকবে ঠান্ডা। 

রঙের খরচ বেশি মনে হলে চুন দিয়ে কাজ সারতে পারেন। আগে বাড়িতে সবুজ বা নীল চুন রঙ করা হতো। ঘর ঠান্ডা রাখতে ছাদেও এই চুন রঙ করুন। তবে একটি সমস্যা হলো বর্ষায় এই রঙ ধুয়ে যায়। আরেকটি উপায় হলো সিরামিক বা পোর্সিলিন দিয়ে ছাদের মেঝে মুড়িয়ে দিন। অর্থাৎ ছাদেও টাইলস করিয়ে ফেলুন। 

straw

খড় দিয়ে ঢাকুন

ছাদে পারগোলা বা মাচা বানিয়ে তাতে লতা-পাতা জড়িয়ে দিতে পারেন। এতে ছাদ ঠান্ডা তো থাকবেই, সৌন্দর্যও বেড়ে যাবে বহুগুণ। এছাড়াও ক্যানভাসের আধা-স্থায়ী কাঠামোর সাহায্যে ছাদে শেডের ব্যবস্থা করা যেতে পারে। এতকিছু করতে চাইলে ছাদজুড়ে ভেজা খড় ছড়িয়ে দিন। এতে ছাদ ঠান্ডা থাকবে। হাতের কাছে খড় না থাকলে চটের ভেজা বস্তাও ছাদে ছড়িয়ে দিতে পারেন। সময়ান্তর তা পানি দিয়ে ভেজালে তাপ কিছুটা কমবে।  

শেড লাগান

ছাদের মেঝে বা স্ল্যাব কংক্রিটের তৈরি। এটি অনেকক্ষণ পর্যন্ত তাপ ধরে রাখতে সক্ষম। এই তাপই ধীরে ধীরে নিচের তলার ঘর গরম করে দেয়। সমস্যা সমাধানের জন্য ছাদের ওপর শেড লাগাতে পারেন। ছাদের পরিসরে দেওয়াল তুলে বা জালজাতীয় শেড লাগিয়েও সমস্যার সমাধান করতে পারেন। 

solar

সোলার প্যানেল লাগান 

সোলার প্যানেলের সাহায্যেও ছাদ ঢেকে দিতে পারেন। এই সোলার প্যানেলগুলিতে ফোটোভোলটাইক সেল থাকে এবং এগুলো ছাদ গরম হতে দেয় না। বাড়তি পাওনা হিসেবে এই সোলার প্যানেল সূর্যরশ্মি সংগ্রহ করে সৌরশক্তিতে পরিণত করবে যা দিয়ে কমবে আপনার বিদ্যুৎ খরচ। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর