বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ঢাকা

মুখে লবঙ্গ রাখলে কী হয়? 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৪, ১২:২৫ পিএম

শেয়ার করুন:

মুখে লবঙ্গ রাখলে কী হয়? 

পরিচিত একটি মশলা লবঙ্গ। অনেকটা নারীদের নাকফুলের মতো দেখতে বলে নাকফুল মশলা নামেও পরিচিত। মাংস কিংবা মিষ্টি জাতীয় অনেক খাবারেই এর সরব উপস্থিতি দেখা যায়। একটাসময় যখন মাউথ ফ্রেশনারের চল ছিল না, তখন মানুষ মুখের দুর্গন্ধ দূর করতে ঘরোয়া এই উপাদানটি ব্যবহার করতেন। 

এখনও অনেকে মুখে লবঙ্গ পুরে থাকেন। তবে কেবল মুখের দুর্গন্ধ দূর করা নয়, এর আরও উপকারিতা রয়েছে। রোজ লবঙ্গ খেলে কী হয় চলুন জেনে নিই- 


বিজ্ঞাপন


clove2

মুখগহ্বরের স্বাস্থ্য

মুখের দুর্গন্ধ থেকে শুরু করে মাড়ির সমস্যা কিংবা দাঁতের যন্ত্রণা— ঘরোয়া টোটকা হিসেবে দারুণ কাজ করে লবঙ্গ। লবঙ্গের প্রদাহনাশক উপাদান মুখের খারাপ ব্যাকটেরিয়া বাড়তে দেয় না। মাড়ির যেকোনো সংক্রমণে লবঙ্গের তেল কাজে লাগে।

হজম ভালো হয়


বিজ্ঞাপন


আয়ুর্বেদ মতে, হজমের সমস্যা দূর করতে লবঙ্গ বেশ কার্যকরী ভূমিকা রাখে। এই মশলাটি হজমে সহায়ক উৎসেচকগুলির ক্ষরণ বাড়িয়ে তোলে। গ্যাস, পেটফাঁপার মতো সমস্যা হলেও লবঙ্গ খাওয়া যায়।

clove3

রক্তে শর্করার মাত্রা থাকে নিয়ন্ত্রণে

বেশ কিছু গবেষণা অনুযায়ী, নিয়মিত লবঙ্গ খেলে ডায়াবেটিক রোগীদের রক্তে গ্লুকোজের মাত্রা এবং ইনসুলিন সেনসিটিভিটি— দুটোই নিয়ন্ত্রণে থাকে। তবে এ বিষয়ে নিশ্চিত করে কিছু বলতে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

লিভার ভালো রাখে

লিভার সুস্থ রাখতেও লবঙ্গের মতো উপকারি মশলা কমই আছে। এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান ভালো রাখে লিভার। 

clove4

বাতের ব্যথায় স্বস্তি মেলায় 

পেশির ব্যথা-যন্ত্রণা দূর করতে ওষুধের মতো কাজ করে লবঙ্গ। অনেকেই হাঁটুর ব্যথায় ভোগেন। বসলে উঠতে পারেন না, আবার উঠলে বসা যন্ত্রণাদায়ক হয়ে ওঠে। এমন সমস্যায় যারা ভুগছেন তারা মুখে লবঙ্গ মুখে রাখলে অনেকখানি স্বস্তি পাবেন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর