রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি পানে শরীরে যা ঘটে 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৪, ০৫:৫২ পিএম

শেয়ার করুন:

ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি পানে শরীরে যা ঘটে 

সকালে ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি পান করার অভ্যাস রয়েছে অনেকেরই। অনেকেই ছেলেবেলা থেকে এই নিয়ম মানে। কিন্তু এতে শরীরে কী প্রভাব ঘটে তা অনেকেই জানেন না। চলুন আজ জেনে নেওয়া যাক- 

ঘুম থেকে ওঠার সময় শরীরের হজম ক্ষমতা সবচেয়ে বেশি থাকে। এই সময়ে শরীরে পানি প্রবেশ করলে তার কিছু প্রভাব পড়ে শরীরে। এর ফলে কী হতে পারে? 


বিজ্ঞাপন


water2

কোষ্ঠকাঠিন্য দূর করে 

সকালে খালি পেটে এক গ্লাস পানি পান করলে যে বিশেষ উপকারটি মেলে তা হলো এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়। মলত্যাগ অনেকটাই সহজ নয়। এখানেই শেষ নয়। পানির সঙ্গে পেটের বিভিন্ন রকম দূষিত পদার্থগুলো বেরিয়ে যায়। এতে শরীর পরিষ্কার হয়। 

টক্সিন কমায় 


বিজ্ঞাপন


ঘুমানোর সময় সারা রাত ধরে আমাদের পেটে নানারকম টক্সিন জমা হতে থাকে। সকালে খালি পেটে পানি পান করলে মলমূত্রের মাধ্যমে সেগুলো শরীর থেকে বেরিয়ে যায়। এতে ওজনও কিছুটা কমে। নানা ধরনের রোগের আশঙ্কা কমে। 

water3

খিদা বাড়ে 

গরমের কারণে কিছু খেতে ইচ্ছে করছে না? খালি পেটে পানি পান করলে মিলবে উপকার। এই অভ্যাসে খিদার পরিমাণ বাড়ে। ফেরে মুখের রুচিও। 

ত্বকের জন্য উপকারি 

সারারাত ধরে শরীরের মধ্যে জমে থাকা টক্সিন ত্বকের জন্যও ক্ষতিকর। সকালে পানি পান করলে এই টক্সিন প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে যায়। ফলে ত্বক হয়ে ওঠে উজ্জ্বল। 

water4

মাইগ্রেনের সমস্যা কমায় 

অনেকেই আছেন যারা ঘুম থেকে ওঠার পরই মাথা ব্যথা শুরু করে। সকালে এক গ্লাস পানি পান করলে এই সমস্যা অনেকটাই কমে। সারারাত শরীরে পানি প্রবেশ না করায় সকালে মাথায় যন্ত্রণার কারণ হতে পারে। এটি মাইগ্রেনের সমস্যা কমায়। 

রোগ প্রতিরোধ শক্তি বাড়ায়  

খালি পেটে পান করলে যেহেতু শরীর থেকে আবর্জনা বেরিয়ে যায়, তাই শরীরের রোগ প্রতিরোধ শক্তিও অনেকটা বেড়ে যেতে পারে। এতে কাজের ক্ষমতা বাড়ে। 

water5

ওজন নিয়ন্ত্রণে আনে 

যারা অতিরিক্ত ওজনের সমস্যায় ভুগছেন, তারা নিয়মিত সকালবেলা খালি পেটে পানি পান করুন। এটি শরীরে অতিরিক্ত মেদ জমতে দেয় না। ফলে ওজন অনেকটা নিয়ন্ত্রণে চলে আসে। 

তবে কোনো রোগ হলে কেবল খালি পেটে পানি পান করে তা সারানো সম্ভব নয়। তাই যেকোনো সমস্যায় চিকিৎসকের পরামর্শ জরুরি। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর