কাঁচা আমের পুডিং 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১ মে ২০২২, ০৩:১৩ পিএম
কাঁচা আমের পুডিং 

বাজারে এখন বেশ সহজলভ্য মৌসুমি ফল আম। তবে পাকা নয়, কাঁচা আম পাওয়া যাচ্ছে বর্তমানে। দাম অনেকটা হাতের নাগালে হওয়ায় অনেকেই বেশি পরিমাণ কিনছে। কাঁচা আম দিয়ে সবচেয়ে বেশি তৈরি হয় আচার। এছাড়াও শরবত, জ্যাম, জেলিও কিংবা আমের টক ডাল তৈরি করেন অনেকেই। এবার না হয়, ভিন্ন কিছু হোক। কাঁচা আম দিয়ে খুব সহজেই তৈরি করা যায় পুডিং। সহজ কিছু উপাদানে ভিন্নধর্মী এই পদটি তৈরি রেসিপি চলুন জেনে নিই। 

উপকরণ

দুধ- এক লিটার
চিনি- এক কাপ 
কাঁচা আম বাটা বা পেস্ট- এক কাপ 

pudding
কর্নফ্লাওয়ার- আধা কাপ 
ভ্যানিলা এসেন্স- এক চামচ 
এলাচ- ৩/৪ টি 

প্রণালি

চুলায় একটি পাত্রে দুধ ঢেলে দিন। হালকা গরম হলে এতে এলাচ, চিনি আর ভ্যানিলা এসেন্স মেশান। ভালো করে নেড়েচেড়ে গরম করে নিন। 

puddingঅন্য একটি পাত্রে অল্প পরিমাণ দুধের সঙ্গে কর্নফ্লাওয়ার মেশান। কাঁচা আম ছোট ছোট টুকরো করে বেটে নিন কিংবা ব্লেন্ড করে নিন। এবার আমের পেস্টের সঙ্গে কর্নফ্লাওয়ারের মিশ্রণ মেশান। 

জ্বাল দেওয়া দুধে আমের মিশ্রণ ঢেলে দিন। চুলার আঁচ কমিয়ে ধীরে ধীরে নাড়তে থাকুন। একদম ঘন হয়ে এলে নির্ধারিত বাটি বা পাত্রে বাটার মেখে তাতে মিশ্রণ ঢেলে দিন। কিছুক্ষণ কক্ষ তাপমাত্রায় ঠান্ডা করে নিন। স্বাভাবিক তাপমাত্রায় এলে ফ্রিজে রেখে দিন। ঘণ্টাখানেক পর পুডিং জমে গেলে বের করে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন মজাদার কাঁচা আমের পুডিং। চাইলে এই পুডিং তৈরিতে সামান্য ফুড কালারও ব্যবহার করতে পারেন। 

এনএম