শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঠোঁট রাঙানো পানেই ত্বক থাকবে ভালো

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১ মে ২০২২, ১১:৪২ এএম

শেয়ার করুন:

ঠোঁট রাঙানো পানেই ত্বক থাকবে ভালো

ছোটবেলায় ঘুম পাড়ানি মাসি পিসিকে বাটা ভরা পান দেওয়ার লোভ দেখাননি এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। ঠোঁট রাঙানো এই পাতা এখনও বাড়ির বয়স্কদের নিত্যদিনের সঙ্গী। পানের প্রতি বাঙালির এই আসক্তি বেশ পুরোনো। এখনও অনেক বিয়ে বাড়িতে খাবার শেষে অতিথিদের এক খিলি মিষ্টি পান দেওয়া হয়। 

তবে শুধু কি ঠোঁট রাঙানো? টানটান উজ্জ্বল ত্বক পেতেও সাহায্য করে এটি। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক।  


বিজ্ঞাপন


অ্যালার্জি সমস্যা 

গরমে অনেকের শরীরে র‍্যাশ, অ্যালার্জি বা চুলকানি সমস্যা দেখা দেয়। পান পাতা ফোটানো পানিতে গোসল করলে এই সমস্যা কমবে। 

betelব্রণের সমস্যায়

পান পাতার রসে রয়েছে অ্যান্টি মাইক্রোবিয়াল গুণ রয়েছে। ব্রণ বা ফুসকুড়ি কমাতে এটি দারুণ কাজ করে। কয়েকটি পান পাতা থেঁতো করে রস বের করে নিন। এর সঙ্গে সামান্য বাটা হলুদ মিশিয়ে ব্রণের ওপর লাগান। ব্রণ দ্রুত শুকিয়ে যাবে। দাগও পড়বে না। 


বিজ্ঞাপন


ঘামের গন্ধ দূর করতে 

ঘামের গন্ধের কারণে অনেককেই বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। পান পাতা ফোটানো পানিতে গোসল করতে পারেন। সহজেই উপকার পাবেন। ত্বক বিশেষজ্ঞদের মতে, এই পাতার রসে অ্যান্টিসেপটিক, অ্যান্টি মাইক্রোবিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। যা শরীরে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া সহজে বাড়তে দেয় না। 

betelচুলের স্বাস্থ্য রক্ষায়

মাথার ত্বকে চুলকানি বা খুশকির সমস্যা থাকলে পান পাতার রস লাগান। ৭-৮টি পান পাতা মিহি করে বেটে নিন। এরপর নারিকেল তেলের মিশিয়ে মাথায় ভালো করে ম্যাসেজ করুন। আধা ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত দুই দিন এই মিশ্রণ ব্যবহারে খুশকি সমস্যা দূর হবে। কমবে চুল পড়ার হারও।

ক্ষত হলে 

হঠাৎ করে শরীরের কোথাও কেটে গেছে? প্রাথমিক চিকিৎসা হিসেবে হাতের কাছে থাকা পান পাতা থেঁতো করে লাগাতে পারেন। এরপর একটি পানপাতা দিয়ে ক্ষতস্থান ঢেকে পরিষ্কার গজ দিয়ে আলতো করে ব্যান্ডেজ করে নিন। ক্ষত দ্রুত শুকিয়ে যাবে। 

এখন থেকে ত্বকের নানা সমস্যায় পান পাতা ব্যবহার করতে পারেন আপনিও। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর