বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

মা: নিঃস্বার্থ ভালোবাসার আধার 

নিশীতা মিতু
প্রকাশিত: ০৮ মে ২০২২, ১১:১২ এএম

শেয়ার করুন:

মা: নিঃস্বার্থ ভালোবাসার আধার 

জন্ম নেওয়ার পর ‘ওয়া’ বলা থেকে শুরু করে ‘ওমা’ বলার পুরোটা সময় যে মানুষটি নিঃস্বার্থভাবে আমাদের পাশে থাকেন, তিনি হলে মা। ছোট্ট একটি শব্দ মা। যার ভার অনেক বেশি। নাড়ীর সম্পর্ক যে নারীটির সঙ্গে তিনিই মা। নিজের সবটুকু সুখ যিনি সন্তানের জন্য বিসর্জন দিতে সদা প্রস্তুত থাকেন। 

maনিঃস্বার্থ ভালোবাসার আধার একজন মা। সন্তানকে জন্ম দেওয়ার পর মায়েদের রাত বা দিন বলে আলাদা কিছু থাকে না। ঘুম, খাওয়া নিয়ে ভাবার কোনো সময় থাকে না। সন্তানের সর্বোচ্চ সুখ আর নিরাপত্তা নিশ্চিত করাই হয়ে ওঠে একজন মায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। সন্তানের বিপদ কীভাবে মা আগাম টের পেয়ে যান তার ব্যাখা জ্যোতিষশাস্ত্র করতে ব্যর্থ হয়। সন্তানের মুখে খাবার তুলে দিলে কীভাবে মায়েদের পেট ভরে তার ব্যাখা খুঁজে পাননি কোনো চিকিৎসক। 


বিজ্ঞাপন


ma

মায়েদের ভালোবাসার জন্য প্রতিটি দিনই গুরুত্বপূর্ণ। তবুও এই ভালোবাসা একটু বিশেষভাবে প্রকাশ করার লক্ষ্যেই জন্ম হয় মা দিবসের। সেই ইতিহাস বেশ পুরোনো। তার চেয়েও বেশি পুরোনো মায়ের সঙ্গে সন্তানের সম্পর্কের গভীর বন্ধন। 

মা দিবসের সূচনা হয় ১৯০৮ সালের ১০ মে। যুক্তরাষ্ট্রে আনা জার্ভিস ও তার মেয়ে আনা মারিয়া রিভস জার্ভিস যুক্তরাষ্ট্রের পূর্ব ভার্জিনিয়ার গ্রাফইনের গির্জায় আনুষ্ঠানিকভাবে মা দিবস পালন করে। ১৯১১ সাল থেকে যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যে মা দিবস পালনের ঘোষণা দেওয়া হয়। পরবর্তী ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করে। সে থেকেই বিশ্ববাসী পালন করে আসছে বিশেষ এই দিবসটি। 

maসন্তানদের জন্য নিজের পুরোটা উৎসর্গ করে দেওয়ার পরও মায়েদের কিছু চাওয়ার থাকে না। সন্তানের সুখেই নিজের সুখ খুঁজে নেন তারা। তবুও সন্তান হিসেবে মায়ের প্রতি কর্তব্য রয়েছে সবার। যে মানুষটি আপনাকে গড়ে তুলতে সবচেয়ে বেশি শ্রম দিয়েছেন, তার মুখে হাসি ফোটানোর দায়িত্বও আপনার। অবশ্য মায়েদের খুশি করতে খুব বেশি কিছুর প্রয়োজন হয় না। একটি ফুল কিংবা কমদামী একটি চায়ের ছাঁকনিই মায়ের ঠোঁটে এনে দিতে পারে অমূল্য হাসি। 


বিজ্ঞাপন


maমাকে নিয়ে গল্প, কবিতা, গানের যেন শেষ নেই। ‘মা তুমি আমার আগে যেও না গো মরে/আমি কেমন করে দেবো মাটি তোমার কবরে’- শিল্পী পলাশের এ গান শুনে কার না মন কেঁদে উঠেছে! কিংবা হেমন্ত কুমারের ‘পথের ক্লান্তি ভুলে স্নেহভরা কোলে তব/মা গো, বলো কবে শীতল হবো’ গান শুনে চোখ বুঝলে মায়ের মুখ দেখতে পেয়েছেন কতশত সন্তান। 

maজগতের বিশুদ্ধতম সম্পর্কগুলোর একটি হলো মা-সন্তানের সম্পর্ক। একজন মা ই জানেন, নিজের উদরে একটি প্রাণকে বড় করে তুলে তাকে এই পৃথিবীর আলো দেখানোর কী আনন্দ! প্রচণ্ড কষ্ট, যন্ত্রণা ম্লান হয়ে যায় যখন সন্তানের মুখ একজন মা দেখতে পারেন। বড় হয়ে তাই প্রতিটি সন্তানের উচিত মায়ের জন্য কিছু করা। মায়ের ভালো থাকা নিশ্চিত করা। মাকে ভালোবাসা। কারণ, মায়ের মতো ভালোবাসা আর কেউ দিতে পারে না। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর