শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

পোশাক থেকে ঘামের দাগ তুলবেন কীভাবে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৭ মে ২০২২, ০৪:০৭ পিএম

শেয়ার করুন:

পোশাক থেকে ঘামের দাগ তুলবেন কীভাবে

গরমের দিনে সবাই কম-বেশি ঘামান। পোশাক ঘামে ভিজলে গায়ে থেকে খুলে বাতাসে ছড়িয়ে রাখলে তা শুকিয়ে যায়। কিন্তু কারো কারো ক্ষেত্রে পোশাকে ঘামের দাগ পড়ে যায়। এতে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। অনেকে ঘামের দাগ পড়া পোশাক আর গায়েও জড়ান না। কিছু উপায় কাজে লাগিয়ে পোশাক থেকে ঘামের দাগ তোলা সম্ভব। 

সাদা পোশাক থেকে দাগ তুলবেন যেভাবে 


বিজ্ঞাপন


একটি পাত্রে দুই কাপ গরম পানি দিন। এতে এক কাপ সাদা ভিনেগার মেশান। এরপর যে বালতিতে পোশাক ভেজাবেন, সেই পাত্রে এই মিশ্রণ ঢেলে দিন। সাদা পোশাকটি ভিজিয়ে রাখুন। ২০ থেকে ৩০ মিনিট এভাবে রেখে দিন।

sweatঅন্য একটি পাত্রে হাইড্রোজেন পারঅক্সাইড, বেকিং সোডা এবং লবণ ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করুন। পানি থেকে পোশাক তুলে ঘামের দাগের ওপর এই পেস্ট লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। এরপর ধুয়ে ফেলুন। দাগ চলে যাবে। 

রঙিন পোশাক থেকে দাগ তুলবেন যেভাবে

রঙিন পোশাক থেকে দাগ তুলতে হাইড্রোজেন পারঅক্সাইড ব্যবহার করা যাবে না। এতে পোশাকের রঙ নষ্ট হয়ে যেতে পারে। তাই রঙিন পোশাক থেকে সতর্কতার সঙ্গে দাগ তুলতে হবে। 


বিজ্ঞাপন


sweatএকটি বালতিতে ঠান্ডা পানি নিন। এতে এক কাপ ভিনেগার মেশান। এই মিশ্রণে ২০ মিনিট পোশাক ভিজিয়ে রাখুন। এরপর দাগের জায়গাটি হাত দিয়ে ঘষে ধুয়ে ফেলুন। এরপর সাদা ভিনেগার বা অ্যাসপেরিনের গুঁড়া পানির সঙ্গে মিশিয়ে দাগের ওপর লাগিয়ে রাখুন। এক ঘণ্টা পর ধুয়ে ফেললেই দাগ চলে যাবে। 

লেবুর রস 

এছাড়া পোশাক থেকে ঘামের দাগ তুলতে লেবুর ব্যবহার করতে পারেন। অর্ধেক গ্লাস পানি আর অর্ধেক লেবুর রস দিয়ে মিশ্রণ তৈরি করুন। দাগের ওপর মিশ্রণ ঢেলে দিন। পোশাক রোদে শুকান। এরপর স্বাভাবিক নিয়মে ধুয়ে নিন। ঘামের দাগ চলে যাবে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর