মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

দাম্পত্য সুখের হয় মানলে যেসব নিয়ম

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৬ মে ২০২২, ০৩:১০ পিএম

শেয়ার করুন:

দাম্পত্য সুখের হয় মানলে যেসব নিয়ম

দীর্ঘদিন প্রেমের সম্পর্কের পর বিয়ে করে রাহাত ও ফারিয়া। বিবাহ পরবর্তী প্রথম দিনগুলো দুজনের বেশ ভালোই কাটছিল। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে তা যেন মলিন হতে থাকে। আজকাল পুরোনো দিনগুলোর কথা প্রায়ই ভাবে রাহাত। বিয়ের আগে তো ভালোই বোঝা-পড়া ছিল দুজনের। কেন এখন কেন এমন বদলে গেছে ফারিয়া? 

রাহাত-ফারিয়া দম্পতির মতো অনেকেই সুন্দর সম্পর্ক নিয়ে সংসার শুরু করলেও একসময় তা আর সুন্দর থাকে না। নানা সমস্যা, ভুল বোঝাবুঝি বাসা বাঁধে দুজনের মনে। ছোটখাটো কিছু বিষয় খেয়াল রাখলে দাম্পত্য জীবন সবসময় সুখের হয়। 


বিজ্ঞাপন


coupleনিজেদের সময় দিন

সম্পর্কের বয়স যত বাড়বে নিজেদের সময় দেওয়ার পরিমাণ তত বাড়াতে হবে। এতে নিজেদের সমস্যাগুলো সহজে খুঁজে পাওয়া যাবে। সম্পর্কের গভীর অনুভূতি বোঝা যায় নিজেরা সময় কাটালে। সুখী সম্পর্ক বজায় রাখতে তাই নিজেদের সময় দেওয়া জরুরি। যত ব্যস্ততাই থাকুক না কেন, দিন শেষে একে অপরকে কিছুটা সময় দিন। তবেই ভালো থাকবে সম্পর্ক। 

ঝামেলার সমাধান করুন 

একসঙ্গে জীবন কাটাতে গেলে সম্পর্কে সমস্যা দেখা দিতে পারে। ছোটোখাটো ঝামেলাকে সঙ্গী করেই একটি সম্পর্ক এগিয়ে চলে। কিন্তু ঝামেলা যদি সম্পর্কে লেগেই থাকে তবে সচেতন হোন। কী কারণে ঝামেলা হচ্ছে তা খুঁজে বের করুন। দুজন মিলে সমস্যার সমাধান বের করুন। এতে দাম্পত্য সুখের হবে। 


বিজ্ঞাপন


coupleসত্য বলুন 

মনে রাখবেন, সত্য সবসময় সুন্দর। সঙ্গীর সঙ্গে সত্য বলুন। মিথ্যার ওপর ভিত্তি করে কোনো সম্পর্ক ঠিকমতো তৈরি হয় না। কথায় কথায় মিথ্যা বলার অভ্যাস থাকলে তা ছেড়ে দিন। সম্পর্ক সুন্দর হবে। 

উপহার দিন 

উপহার পছন্দ করেন না এমন মানুষ নেই। এর অর্থ এই নয় যে, খুব দামী জিনিস দিতে হবে। সঙ্গীকে মাঝেমধ্যে উপহার দিন। একটি ফুল কিংবা একটি কলম। প্রিয়জনকে খুশি করাতে এতটুকুই যথেষ্ট। উপহার বাছাইয়ের ক্ষেত্রে সঙ্গীর পছন্দকে গুরুত্ব দিন। 

coupleঘুরতে যান

কর্মব্যস্ত জীবনে নিজেদের জন্য সময় খুঁজে পাওয়া ভার। এরপরও সময় বের করে দুজন ঘুরতে বের হোন। রিকশায় ঘুরুন কিংবা দুজন মিলে কোথাও রাতের খাবার খান। ঘুরতে গেলে নিজেদের জন্য কিছু সময় পাওয়া যায়। এতে সম্পর্কের গভীরতা বাড়ে। 

এসবের পাশাপাশি দাম্পত্য জীবনে সুখী হতে একে অপরের প্রতি ভালোবাসা বজায় রাখুন। সঙ্গীকে বিশ্বাস করুন, সম্মান করুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর