শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

হঠাৎ শিশুরা জ্বরে আক্রান্ত হচ্ছে কেন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৬ মে ২০২২, ০৯:৫৭ এএম

শেয়ার করুন:

হঠাৎ শিশুরা জ্বরে আক্রান্ত হচ্ছে কেন

গত কয়েক দিন ধরে জ্বরে আক্রান্ত হচ্ছে শিশুরা। এসব শিশুর প্রায় ২০ শতাংশের দেহের তাপমাত্রা থাকছে ১০৪ ডিগ্রি বা এর কাছাকাছি। এছাড়া পেট খারাপ, সর্দি, কাশি, গলা ব্যথা, বমি বমি ভাবের মতো উপসর্গগুলোও লক্ষ্য করা যাচ্ছে। করোনার প্রকোপ কিছুটা কমতির দিকে থাকলেও এসব উপসর্গ অভিভাবকদের চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে। 

বিশেষজ্ঞ চিকিৎসকরা জানাচ্ছেন, শিশুদের এই জ্বরের মূল কারণ আবহাওয়ার পরিবর্তন। ঘরে এসি, বাইরে প্রখর রোদ, গরম থেকে ফিরে ফ্রিজের ঠান্ডা পানি পান করা- এসবের জন্যই জ্বর আসছে। অর্থাৎ, এটি ভাইরাল ফিভার। গরম আর ঠান্ডার অসামঞ্জস্যতা শরীরের প্রভাব ফেলায় জ্বর আসছে। বুকে ঘাম জমার কারণেও অসুস্থ হচ্ছে শিশুরা। 


বিজ্ঞাপন


babyএছাড়া প্রায় দুবছর বন্ধের পর স্কুলে ফিরেছে শিশুরা। হঠাৎ করে গরমের মধ্যে পরবেশের পরিবর্তন হওয়ায় তার প্রভাব পড়ছে শরীরেও। কোমল পানীয়, চিপস, আইসক্রিম, আচার, ফুচকা ইত্যাদি বাইরের খাবার খাওয়ার কারণে পেট খারাপের সমস্যাও বাড়ছে। 

চিকিৎসকদের মতে, শিশুদের এই জ্বর নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। তবে সচেতন হতে হবে। শিশুর জ্বরের মাত্রা ৪ ঘণ্টা পরপর মেপে দেখতে হবে। প্রয়োজনীয় ওষুধ খাওয়াতে হবে। শিশুকে বিশ্রামে রাখতে হবে। তাপমাত্রা একই অবস্থানে দীর্ঘ সময় থাকলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর