এসি ছাড়া ঘর ঠান্ডা রাখবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৬ মে ২০২২, ০৮:২৬ এএম
এসি ছাড়া ঘর ঠান্ডা রাখবেন যেভাবে

গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। ঘরের বাইরে তো বটেই ঘরের ভেতরে আবহাওয়াও গরম থাকছে। যাদের ঘরে এয়ার কন্ডিশনার আছে তাদের কিছুটা স্বস্তি মিলছে। কিন্তু সবার ঘরে তো আর এসি থাকে না। কিছু ছোটোখাটো উপায় কাজে লাগালে এসি ছাড়াও ঘর ঠান্ডা রাখা যায়। এমন কিছু উপায় সম্পর্কে চলুন জেনে নিই। 

ইনডোর প্ল্যান্ট লাগান 

বেশ কিছু গাছ রয়েছে যা ঘরের অভ্যন্তরীণ আবহাওয়ার জন্য উপযুক্ত। এসব ইনডোর প্ল্যান্ট দিয়ে ঘর সাজান। অ্যালোভেরা, স্নেক প্ল্যান্ট, লিলি, পাম, মানি প্ল্যান্ট ইত্যাদি গাছ লাগাতে পারেন। এতে ঘরে স্নিগ্ধতা বিরাজ করবে। গাছের কারণে ঘরের বাতাস থাকবে শুদ্ধ। সেসঙ্গে কমবে তাপমাত্রা। 

roomঘর মুছুন 

প্রতিদিনই ঘর মোছার কাজটি করে থাকেন গৃহিণীরা। ঘরের তাপমাত্রা কম রাখতে একটু ভেজা ভেজা রেখে ঘর মুছুন। একবারের পরিবর্তে দিনে দুই থেকে তিনবার ঘর মুছতে পারেন। মেঝের পাশাপাশি মুছতে পারেন জানলার কাঁচও। ঘর মোছার আগেই ঘরের জানালা-দরজা বন্ধ করে পর্দা টেনে দিন। এতে বেশ কিছু সময় ঘর ঠান্ডা থাকবে। 

দেয়ালে করুন হালকা রঙ 

ঘর ঠান্ডা রাখতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে ঘরের রঙ। রং যত গাঢ় হয় তত আলো শোষণ করে এবং যত হালকা হয় তত আলো বেশি প্রতিফলিত হয়ে যায়। আর আলো যত শোষিত হবে, ততই বাড়বে ঘরের তাপমাত্রা। তাই দেয়ালে হালকা রঙ করুন। সাদা, হালকা ধূসর কিংবা হালকা গোলাপি রঙ এক্ষেত্রে উপযুক্ত। 

roomভারি পর্দা ব্যবহার করুন

সূর্যের তাপ জানালা ভেদ করে ভেতরে প্রবেশ করে ঘর গরম করে দেয়। তাই ঘর ঠান্ডা রাখতে জানালায় ভারী পর্দা ব্যবহার করুন। এক্ষেত্রে সুতি পর্দা ব্যবহার করা ভালো। এতে ঘরের তাপমাত্রা কম থাকবে। 

রান্নাঘরে এগজস্ট ফ্যান ব্যবহার করুন

ঘরের তাপমাত্রা বাড়ায় রান্নাঘরের চুলার গরম। এছাড়া গরমে রান্না করতেও কষ্ট হয়। রান্নাঘরে এগজস্ট ফ্যান লাগিয়ে নিন। এটি ভেতরের গরম বাতাস দ্রুত বাইরে বের করে দেবে। সম্ভব হলে বাথরুমেও এগজস্ট ফ্যান লাগাতে পারেন। 

এসবের পাশাপাশি বিছানার চাদর, বালিশের কভারের ক্ষেত্রে হালকা রঙকে প্রাধান্য দিন। ঘর শীতল থাকবে।