রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ঠান্ডা লেগে নয়, শীতে টানা কাশি হতে পারে এসব রোগের লক্ষণ

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২৪, ০২:২৮ পিএম

শেয়ার করুন:

ঠান্ডা লেগে নয়, শীতে টানা কাশি হতে পারে এসব রোগের লক্ষণ

শীতকাল এলে সর্দি-কাশি যেন নিত্যসঙ্গী হয়ে ওঠে। জ্বর কমলে সর্দি সারে। আবার গলা ব্যথা কমে তো কাশি থামে না। বিশেষত, শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে কাশির পরিমাণ। অনেকেই ভাবেন কাশি হলে এক চামচ সিরাপ খেয়ে নেওয়াই যথেষ্ট। অনেকে আবার এমনি সেরে যাবে ভেবে এই কাজটিও করেন না। 

কাশি যে কেবল ঠান্ডা লাগলেই হয় এমনটা কিন্তু নয়। অনেকসময় কাশির পেছনে থাকতে পারে গলায় সংক্রমণ, পেটের সমস্যা কিংবা ক্রনিক রোগ। তাই কাশির সমস্যা হলে একদমই অবহেলা করা চলবে না। কাশির কোন লক্ষণগুলো দেখা দিলে সাবধান হবেন চলুন জেনে নেওয়া যাক- 


বিজ্ঞাপন


cough2

বর্ণবিহীন কফ

কাশির সঙ্গে যদি কফ থাকে তবে ধরে নেওয়া যায় ভেতরে জ্বর আছে। এক্ষেত্রে কফের রঙ হয় হলুদ আর ফ্যাঁকাসে। কিন্তু এমন যদি হয় একটানা অনেকদিন কাশি আছে, কফও হয় কিন্তু সেই কফের কোনো রঙ নেই তবে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখতে হবে। অনেকসময় হার্টের সমস্যা থাকলে এমনটা হয়। তাই ছোট এই বিষয়টি এড়িয়ে যাওয়া চলবে না। 

কাশির সঙ্গে রক্ত


বিজ্ঞাপন


কাশির সঙ্গে যদি রক্ত বের হয় তবে অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। কেননা কাশির সঙ্গে রক্তপাত কোনো স্বাভাবিক বিষয় নয়। এটি ফুসফুস ক্যানসার, অ্যাজমা, ব্রঙ্কাইটিস কিংবা সিওপিডির কারণ হতে পারে। 

cough3

শ্বাস নিতে কষ্ট

একটানা কাশি দিলে শ্বাসকষ্ট হয়। এটি স্বাভাবিক। কিন্তু এই ব্যাপারটি যদি বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছে যায় তবে তা ফেলে রাখা ঠিক হবে না একদমই। কাশির সঙ্গে শ্বাসকষ্ট অ্যাজমা, অম্বল, অ্যালার্জি ইত্যাদি সমস্যার ইঙ্গিত নেয়। তাই অপেক্ষা না করে চিকিৎসকের পরামর্শ নিন। 

ঠান্ডা থেকে কাশি হলে তা সাধারণত ৪/৫ দিনের বেশি স্থায়ী হয় না। তবে ২-৪ সপ্তাহ ধরে যদি কাশি না থামে তবে তা নিয়ে ভাবা উচিত। গলায় কোনো সংক্রমণ থাকলে এমনটা হতে পারে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর