রসনা

ঈদ স্পেশাল রেসিপি: চিংড়ি বিরিয়ানি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১ মে ২০২২, ০১:৪৪ পিএম
ঈদ স্পেশাল রেসিপি: চিংড়ি বিরিয়ানি

গরু, মুরগি কিংবা খাসি দিয়ে বিরিয়ানি অনেক খেয়েছেন। এবারের ঈদে রান্না করুন চিংড়ি বিরিয়ানি। সাধারণ বিরিয়ানির চেয়ে চিংড়ি বিরিয়ানি রান্না করতে খানিকটা বেশি সময় লাগবে। কিন্তু ঈদে আগত অতিথিরা হাত চেটে-পুটে খাবে। আর আপনার প্রশংসা করবে। 

ধাপে ধাপে চিংড়ি বিরিয়ানি রান্নার উপকরণ ও প্রণালি জানুন 

১.
হলুদ গুঁড়া, আধ চা চামচ বিরিয়ানি মশলা, আধ চা চামচ লাল মরিচ গুঁড়া ও স্বাদমতো লবণ দিয়ে প্রথমে ২৫০ গ্রাম চিংড়ি মাছ মেখে নিতে হবে। ৩০ মিনিটের জন্য ঢাকা দিয়ে রেখে দিন।

prawn biriyani২.

এবার ৩-৪ কাপ পানিতে ১টি তেজপাতা, ২-৩টি ছোট এলাচ, আধ চা চামচ শাহ জিরা, ১ চা চামচ তেল ও লবণ দিয়ে ফুটিয়ে নিন। এতে দিন ভিজিয়ে রাখা চাল। চাল যেন গলে না যায় সে দিকে খেয়াল রাখবেন। চাল হতে হবে ঝরঝরে।

৩. 
এবার একটি প্যানে তেল গরম করে এতে ৪-৫টি লবঙ্গ, ১ ইঞ্চি পরিমান দারুচিনি, ১টি তেজপাতা, আধ চা চামচ শাহ জিরা ও ১টি স্টার অ্যানিজ দিন।

৪.
এবার দিন ১টি পেঁয়াজ কুচি। সোনালী রঙ হয়ে গেলে এতে ১ চা চামচ আদা-রসুন বাটা দিয়ে ফের ভাজুন। তারপর এতে দিন ১টি টমেটো কুচি, ২ টেবিল পুদিনা পাতা কুচি, ২ টেবিল ধনে পাতা কুচি ও লবণ।

৫.
টমেটো গলে গেলে দিতে হবে আধ চা চামচ লাল মরিচ গুঁড়া, ১ চা চামচ বিরিয়ানি মশলা, লবণ ও হলুদ গুঁড়। তেল ছাড়লে এতে চিংড়ি মাছ দিয়ে নাড়া চাড়া করুন।

prawn biriyani৬. 
এবার দিন ১/৪ কাপ দই বা নারকেলের দুধ। ঝোল প্রায় শুকিয়ে এলে চুলা থেকে নামিয়ে নিতে হবে।

৭.
এবার একটি হাঁড়ির নিচে সেদ্ধ ভাতের একটি লেয়ার দিন। এর ওপর দিতে হবে চিংড়ি ও তার মশলা। এর ওপর আর একটি লেয়ার ভাত দিয়ে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়ে নিন।

৮. 
গরম তাওয়ার ওপর ১৫ মিনিটের জন্য দম দিতে হবে। তার পর আর কী! গরম গরম পরিবেশন করুন চিংড়ির বিরিয়ানি।

এজেড