গরমে আমলকী খাওয়ার উপকারিতা জানুন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১ মে ২০২২, ০৯:১২ এএম
গরমে আমলকী খাওয়ার উপকারিতা জানুন

বেড়েছে গরম। গরমে শরীরে পানিশূন্যতা দেখা যায়। পাশাপাশি বিভিন্ন ধরনের চর্ম রোগ বাড়ে। তাই এই সময়ে বেশি করে ভিটামিন সি খেতে হবে। ভিটামিন সি সমৃদ্ধ ফল আমলকী। 

আমলকীর গুণের শেষ নেই। এর মধ্যে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, ফাইবার, আয়রন, ক্যালশিয়াম। তাই ডায়াবিটিস, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন রোগ প্রতিরোধে সাহায্য করে আমলকী।

amla
কী কী সমস্যার সমাধান করে?

১০০ গ্রাম আমলায় থাকে ৩০০ এমজি ভিটামিন সি। এছাড়া থাকে ভালো পরিমাণে ফাইবার, ক্যালশিয়াম, আয়রন ও অ্যান্টিঅক্সিডেন্ট। তাই রোজ আমলকী খাওয়া অত্যন্ত জরুরি।

ফ্যাটি লিভার সারায়

বিভিন্ন গবেষণায় জানা গেছে, নিয়মিত আমলকী খেতে পারলে বন্ধ্যাত্ব থেকে শুরু করে ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ, অ্যালার্জির মতো সমস্যা দূর হতে পারে। এরমধ্যে ভালো পরিমাণে অ্যান্টিইনফ্লেমেটরি গুণ রয়েছে। পাশাপাশি বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে আমলকীর মধ্যে অ্যান্টি ক্যানসার গুণ রয়েছে। ফলে ক্যানসার প্রতিরোধেও দারুণ উপকারী হতে পারে এই ফল। 

এছাড়া ইমিউনিটি বাড়ানো, জ্বর, সর্দি, কাশি প্রতিরোধ করতে পারে। এমনকী তীব্র গরমের শরীর ঠান্ডা রাখতেও পারে আমলকী। এছাড়া হিট স্ট্রোক, হিট এক্সহউশন থেকেও বাঁচাতে পারে এই রোগ।

amlaকীভাবে খাবেন? কতটা খাবেন?

গরমের দিনে আমলকী পাওয়া খুবই কঠিন। কারণ আমলকী হল শীতের ফল। এবার এই সময়ে সাধারণত শুকনো আমলকী পাওয়া যায়। এছাড়া কাঁচা আমলকী পেলে দিনে একটা খেতেই পারেন। তার থেকে সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা কম। এছাড়া খেয়ে নিতে পারেন আমলকীর জুস। এর থেকেও মিলবে বিভিন্ন উপকার।

আমলকীর পাউডার

আপনি চাইলে বাড়িতেও বানিয়ে নিতে পারেন আমলকী পাওডার। কিছুটা আমলকী নিয়ে রোদে শুকিয়ে নিন। তারপর সেই আমলকী গুঁড়া করে নিন। এরপর থেকে চা হোক বা জুস- সবকিছুতেই মিশিয়ে নিতে পারবেন আমলকী। আমলকী গুঁড়া এক থেকে দুই চা চামচ খাওয়াই যথেষ্ট।

এজেড