শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

যেমন হবে ঈদের সকালের সাজ

নিশীতা মিতু
প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২২, ১১:১৮ এএম

শেয়ার করুন:

যেমন হবে ঈদের সকালের সাজ
ঈদের সকালের সাজ (মডেল: যারিন রওনক সচি)

ঈদের শেষ প্রস্তুতি নিয়ে ব্যস্ত সময় পার করছেন সবাই। ঈদের চাঁদ দেখা গেলেই উৎসবের তোড়জোড় শুরু হবে। আর তা পূর্ণতা পাবে ঈদের সকালে। কেমন হবে ঈদের সকালের সাজ? মনে মনে হয়তো বলবেন, ঈদের সকালে আবার সাজের কী দরকার। বিশেষ কোনো প্রয়োজন না হলেও উৎসবের এই দিনটিতে একটু পরিপাটি থাকেন সবাই। শত হোক, ঈদ বলে কথা! 

শিশুদের চাই নতুন পোশাক


বিজ্ঞাপন


ঈদের আনন্দ সবচেয়ে বেশি ছুঁয়ে যায় শিশুদের। সকালের আলো ফোটার সঙ্গে সঙ্গেই শুরু হয় তাদের ঈদ। পরিবারের ছোট সদস্যদের সকাল বেলা তার প্রিয় পোশাক পরতে দিন বা পরিয়ে দিন। শিশুরা খুব আবেগপ্রবণ হয়ে থাকে। তাই ওদের পছন্দের পোশাকই পরতে দেওয়া ভালো। 

eidমেয়ে শিশু হলে তার চুলে রঙ বেরঙের ক্লিপ আঁটকে দিন। চুল একটু বড় হলে ঝুঁটিও করে দিতে পারেন। শিশুরা রঙিন সবকিছু পছন্দ করে। শিশুর নখ রাঙিয়ে দিন পোশাকের সঙ্গে মেলানো নেলপলিশের রঙে। অনেকে শিশুদের মেকআপ করান। এ কাজটি একদমই ঠিক নয়। শিশুদের সজীবতাই ওদের সৌন্দর্য। চাইলে ঠোঁটে ভালোমানের লিপগ্লস লাগিয়ে দিতে পারেন। হাতে চুড়ি পরাতে পারেন। 

ছেলে বাবুদের ঈদ সাজ হলো পাঞ্জাবি আর টুপি। বাবুর পছন্দের পাঞ্জাবি আর টুপি পরিয়ে দিন। ব্যস, ঈদ সাজ হয়ে গেল। চাইলে গেঞ্জি বা ফতুয়াও পরাতে পারেন। ঈদের সকালের সাজে শার্ট এড়িয়ে চলাই ভালো। 

তরুণীর সাজে স্নিগ্ধতা


বিজ্ঞাপন


ঈদের সকালে সাধারণত ঘরেই থাকা হয়। এসময় তরুণীরা স্নিগ্ধ সাজে থাকবেন। ভারী কাজের পার্টি ড্রেস এড়িয়ে বেছে নিন সুতি বা লিলেন পোশাক। কাফতান বা কুর্তি সকালের জন্য সবচেয়ে বেশি উপযুক্ত। চাইলে হালকা কাজের সেলোয়ার কামিজও পরতে পারেন।

eidচুল ছোট হলে একপাশে কয়েকটি ববি পিন গুঁজে নিতে পারেন। মাঝারি বা লম্বা চুলের অধিকারিণী হলে একটু ভিন্ন কায়দায় বেণী করুন। অস্বস্তি না হলে কিছু চুল ছোট্ট পাঞ্চ ক্লিপে আঁটকে বাকি চুল ছেড়ে রাখতে পারেন। 

ঈদের সকালে মেকআপ করতে হলে তা হবে একদম হালকা। যতটা ন্যাচেরাল থাকা সম্ভব থাকুন, ঈদের সকালে সতেজতাই সুন্দর। ঠোঁটে লিপস্টিক আর চোখে কাজলই সাজের জন্য যথেষ্ট। আইশ্যাডো দেওয়ার ক্ষেত্রে হালকা শেডের পাউডার টাইপের আইশ্যাডো দিন। লিপস্টিকের ক্ষেত্রে বাছাই করুন ন্যুড, পিচ, হালকা গোলাপি জাতীয় রঙ। 

ঈদের সকালের সাজে ছোট গয়না পরুন। লকেট কিংবা ছোট পাথরের কানের দুল পরতে পারেন। খুব বেশি চুড়ি না পরে ব্রেসলেট পরুন। চাইলে পায়ে জড়াতে পারেন চিকন একটি পায়েল।

eidকাজের ফাঁকেই সাজুক গৃহিণী

হেঁশেল ঘরে আর বাদবাকি ঘর গোছাতে গোছাতেই ঈদের সকাল কাটে গৃহিণীদের। ঈদের আনন্দ স্পর্শ করে তাদেরও। শাড়ি পরলে হালকা রঙের সুতি শাড়ি পরুন, ডুরে শাড়ি পরলে কাজে সুবিধা হবে। চাইলে সেলোয়ার কামিজও পরতে পারেন। তবে ফুল হাতার পোশাক এড়িয়ে চলুন। হাফ বা থ্রি কোয়ার্টার হাতার পোশাক পরুন। 

রান্নাঘরের কাজ করবেন যেহেতু উঁচু করে খোপা করুন। চাইলে বারান্দার টব থেকে তাজা ফুল গুঁজে দিতে পারেন খোপায়। সাজে ভিন্ন মাত্রা আসবে। ঈদের সকালে ভারী মেকআপের কোন প্রয়োজন নেই। একটু টেনে কাজল দিন, ঠোঁটে দিন হালকা কোনো লিপস্টিক। কানে আর গলায় পরুন হালকা কিছু গয়না- ব্যাস ঈদের সাজে আপনি অনন্যা হয়ে উঠবেন।

eidপুরুষের সাজে পাঞ্জাবি

ঈদের সকালের সাজে কিশোর, তরুণ, মধ্য বয়স্ক সবাই পাঞ্জাবি পরতে ভালোবাসেন। খুব বেশি জমকালো পাঞ্জাবি না পরে হালকা কাজের পাঞ্জাবি পরুন। যেহেতু ধর্ম ও সামাজিকতা জড়িয়ে আছে তাই ঈদের জামাআতে যাওয়ার সময় স্নিগ্ধ হয়েই থাকুন। সাধারণ পাঞ্জাবি আর টুপিতেই আপনি মানিয়ে যাবেন বেশ।

ঈদের আনন্দ ছুঁয়ে যাক সব বয়সীদের। স্নিগ্ধতা থাকুক সাজে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর