শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

গরমে চুলের সমস্যা নিরাময়ে আয়ুর্বেদের জাদু

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২২, ০৩:১০ পিএম

শেয়ার করুন:

গরমে চুলের সমস্যা নিরাময়ে আয়ুর্বেদের জাদু

গরম এলেই ত্বক ও চুলের বেহাল দশা দেখা দেয়। অতিরিক্ত গরমে মাথার ত্বক হয়ে ওঠে তৈলাক্ত। এছাড়া সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে ক্ষতি হয় চুলের। আর্দ্রতা হারায় চুল। অনেকের চুল পড়া বেড়ে যায়। গরমে চুলের যাবতীয় সমস্যা দূর করতে কিছু আয়ুর্বেদ উপায় কাজে লাগাতে পারেন। 

আয়ুর্বেদ তেল 


বিজ্ঞাপন


জবা, আমলকী, কারি পাতা, নারকেল তেল, ঘি ইত্যাদি উপাদান মিলিয়ে আয়ুর্বেদ তেল তৈরি করুন। এই তেল ব্যবহারে চুল পড়া কমবে। সেসঙ্গে মাথা থাকবে ঠান্ডা। পুষ্টি নিশ্চিতে সপ্তাহে এক বা দুই বার চুলে তেল দিন। রাতে মাথার ত্বকে তেল ম্যাসেজ করুন। পরের দিন সকালে মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। চাইলে চুল ধোয়ার দুই ঘণ্টা আগেও তেল দিতে পারেন। 

hairঅ্যালোভেরা জেল 

চুল ধোয়ার পূর্বে চুলে অ্যালোভেরা জেল লাগাতে পারেন। ৩০ মিনিট রাখুন। এরপর ধুয়ে ফেলুন। এতে চুল প্রাকৃতিকভাবে মসৃণ হবে। 

চাল ধোয়া পানি 


বিজ্ঞাপন


মসৃণ ও ঝলমলে চুল পেতে চাল ধোয়া পানি ব্যবহার করুন। একটি বোতলে চাল ধোয়া পানি নিয়ে চুলে স্প্রে করুন। ২০ মিনিট রাখুন। এরপর ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। 

hairহেয়ার মাস্ক 

সপ্তাহে একদিন চুলে মাস্ক ব্যবহার করুন। বাটারমিল্ক, আমলকী, জবা, নিম, অ্যালোভেরা ইত্যাদি উপাদান দিয়ে মাস্ক তৈরি করুন। 

উপকারি পানীয়

চুলে পুষ্টি জোগাতে আমলকীর রস পান করুন। জবা ফুলের চা’ও পান করতে পারেন। দেহে যেন পানিশূন্যতা সৃষ্টি না হয় সেদিকে খেয়াল করুন। চুলের সমস্যা কমবে।  

এসবের পাশাপাশি গরমে চুলের যত্নে ভরসা রাখতে পারেন আয়ুর্বেদ যোগা ও প্রাণায়মের ওপর। বিশেষজ্ঞদের মতে নিয়মিত যোগাসন করলে চুল পড়া কমে যায়। শরীর ও ত্বকে রক্ত সঞ্চালন উন্নত হয়।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর