শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

সবজি ভেবে খাচ্ছেন যেসব ফল

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২২, ১২:৩১ পিএম

শেয়ার করুন:

সবজি ভেবে খাচ্ছেন যেসব ফল

সুস্থ থাকতে খাদ্যতালিকায় ফল যেমন গুরুত্বপূর্ণ, তেমনি গুরুত্বপূর্ণ শাকসবজি। কিন্তু কেমন লাগবে যদি জানতে পারেন আপনার খাওয়া সবজি আসলে ফল? অবাক হচ্ছেন নিশ্চয়ই। এমন কিছু ফল রয়েছে যেগুলো আমরা সবজি হিসেবে খেয়ে থাকি। চলুন এমন ফলগুলো সম্পর্কে জেনে নিই। 

মিষ্টি কুমড়া 


বিজ্ঞাপন


চিংড়ি দিয়ে মিষ্টি কুমড়ার তরকারি কে না পছন্দ করে? কিন্তু এই সবজিটি আসলে ফল। মিষ্টি কুমড়া ফুল থেকে হয়ে থাকে এবং বীজ ধারণ করে। তাই, প্রযুক্তিগতভাবে এটি ফল। পুষ্টিগুণে ভরপুর ফল মিষ্টি কুমড়া। এটি ওজন কমাতে ও চোখের সুরক্ষায় দারুণ কাজ করে। 

brinjalবেগুন

ভর্তা, ভাজি, তরকারি- বিভিন্নভাবে বেগুন খাওয়া হয়। একে সবজি মনে করা হলো এটি আসলে ফল হিসেবে বিবেচিত। বেগুনে রয়েছে ভিটামিন এ, সি এবং পলিফেনলের মতো পুষ্টিকর সব উপাদান। 

মটরশুঁটি


বিজ্ঞাপন


ডালজাতীয় সবজিটি কিন্তু আসলে ফল। এটি প্রোটিনে ভরপুর। ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় মটরশুঁটি রাখার পরামর্শ দেওয়া হয়। 

bitter groundকরলা 

তিতা স্বাদের করলা কেউ খুবই পছন্দ করেন আবার কেউ খুবই অপছন্দ করেন। এই সবজিটি আসলে একটি ফল। ভিটামিন সি সমৃদ্ধ করলা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

ঢেঁড়স 

অতি পরিচিত একটি সবজি ঢেঁড়স। আসলে সবজি নয়, এটি একটি ফল। ঢেঁড়সে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও ম্যাগনেসিয়ামের মতো পুষ্টিকর উপাদান। 

bell pepperক্যাপসিকাম 

সালাদে সবজি হিসেবে যে ক্যাপসিকাম ব্যবহার করে থাকেন তা আসলে ফল। ওজন নিয়ন্ত্রণে ও হজম ক্ষমতা বাড়াতে এটি সাহায্য করে। 

এখানেই শেষ নয়। এই তালিকায় রয়েছে টমেটো, শসা, বরবটি, ভুট্টা, অ্যাভোকেডো ইত্যাদি। এই সবজিগুলোর কতগুলোকে আপনি ফল হিসেবে জানতেন? 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর