শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

নিরামিষ মনে হলেও যে খাবারগুলো আসলে আমিষ

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২০ এপ্রিল ২০২২, ০২:২৯ পিএম

শেয়ার করুন:

নিরামিষ মনে হলেও যে খাবারগুলো আসলে আমিষ

কেউ নিরামিষভোজী, কেউবা আমিষ। একেক জনের খাদ্যতালিকা একেক রকম। জানলে অবাক হবেন। এমন কিছু খাবার আমরা খেয়ে থাকি যেগুলো নিরামিষ মনে করা হয়। কিন্তু এই খাবারগুলো পুরোপুরি নিরামিষ নয়। এমন কিছু খাবার সম্পর্কে চলুন জেনে নিই। 

নান রুটি 


বিজ্ঞাপন


সাধারণত মনে করে হয় নান নিরামিষ খাবার। কিন্তু নান তৈরির অধিকাংশ প্রণালিতে দেখা যায় খাঁটি নান তৈরিতে ডিম ব্যবহার করা হয়। এতে নান নরম হয় এবং ফুলে ওঠে। 

foodচিজ 

অনেক নিরামিষ পদেই চিজ ব্যবহার করা হয়। অধিকাংশ চিজ উৎপাদনে ব্যবহার করা হয় রেনেট নামক একটি উপাদান। এটি একটি প্রাণীজ উৎসেচক, যা পশুর পাকস্থলী থেকে পাওয়া যায়।

তেল 


বিজ্ঞাপন


বিজ্ঞাপনে মাঝেমধ্যে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ তেলের কথা তেলের কথা বলা হয়। এই ফ্যাটি অ্যাসিডের মূল উৎস সামুদ্রিক মাছের তেল। অনেক তেলে আবার ল্যানোলিন থেকে প্রাপ্ত ভিটামিন ডি থাকে। এই উপাদানটি ভেড়ার শরীর থেকে পাওয়া যায়। নিরামিষভোজী হলে তাই তেল কেনার আগে উপাদান দেখে নিন। 

foodচুইংগাম ও চকলেট

অধিকাংশ চুইংগাম জেলেটিন নামক উপাদান দিয়ে তৈরি হয়। এই উপাদানটি তৈরি হয় কোলাজেন প্রক্রিয়াকরণের মাধ্যমে। অর্থাৎ, গবাদি পশুর চামড়া, লিগামেন্ট ও টেন্ডনের মতো অংশ থেকেই পাওয়া যায় এই উপাদান। অন্যদিকে, কিছু কিছু চকলেটে হোয়ে পাউডার ব্যবহার করা হয়। এই পাউডারেও রেনেট নামক উপাদানটি ব্যবহার করা হয়।

বিয়ার 

জনপ্রিয় একটি পানীয় বিয়ার। অধিকাংশ বিয়ারে ইসিনগ্লাস নামক একটি উপাদান থাকে যা নিরামিষ নয়। বিয়ারকে স্বচ্ছ ও সোনালি করতে এই উপাদানটি ব্যবহার করা হয়। মাছের পটকার প্রক্রিয়াজাত রূপ এই উপাদানটি। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর